চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ অবিলম্বে বাস্তবায়নের দাবি

চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ অবিলম্বে বাস্তবায়নের দাবি জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দিন। আইনজীবী সমিতির শাপলা ও দোয়েল ভবনে উপহারস্বরুপ প্রদত্ত ২টি লিফটের শুভ উদ্বোধনকালে গতকাল রোববার (২০ জানুয়ারি) তিনি এ দাবি জানান।

এ দিন মেয়র আ.জ.ম নাছির উদ্দিন কর্তৃক তাঁর ব্যক্তিগত তহবিল হতে আইনজীবীদের দোয়েল ও শাপলা ভবনে উপহারস্বরুপ প্রদত্ত ২টি লিফটের শুভ উদ্বোধনী অনুষ্ঠান সমিতির সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সভাপতিত্বে এবং সমিতির সহসাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াছিন খোকনের সঞ্চালনায় আইনজীবী অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দিন এবং অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী।

স্বাগত বক্তব্য মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী বলেন, সমিতির ২টি ভবনে মেয়র মহোদয় সিটি কর্পোরেশন হতে ২টি লিফট উপহারস্বরুপ প্রদান করে আমাদেরকে কৃতজ্ঞতার পাশে আবদ্ধ রেখেছেন। আইনজীবীদের প্রতি ভালবাসার দুর্বলতা প্রকাশের নির্দশন তিনি বহুবার দেখিয়েছেন, ভবিষ্যতেও এই মহানুভবতা অনুপ্রেরণা হয়ে থাকবে।

উদ্বোধনকালে মেয়র আ.জ.ম. নাছির উদ্দিন বলেন, স্বাধীন বিচার বিভাগ হাঁটি হাঁটি পা পা করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে, খুব বেশী দিন হয়নি পৃথক হয়েছে। সে কারণে বিচারক সংকটসহ অবকাঠামোগত কিছুটা ত্রুটি-বিচ্যুতি থাকতে পারে। তবে বর্তমান সরকার এ বিষয়ে আন্তরিক এবং দৃঢ় প্রতিজ্ঞ। যে দেশের বিচার বিভাগ যত শক্তিশালী এবং স্বাধীন সেখানে ন্যায় বিচার প্রতিষ্ঠায় সুশাসন ও নাগরিক অধিকার তত বেশি দৃঢ়। আমাদেরকে সম্মিলিতভাবে বিচার বিভাগকে সহায়তা করতে হবে। এ কাজে আইনজীবীরাই মুখ্য ভূমিকা পালন করে আসছেন।

তিনি আরোও বলেন, মহামান্য সুপ্রীম কোর্টের হাইকোর্ট বেঞ্চ ইতিপূর্বে সাংবিধানিকভাবে বিভিন্ন বিভাগে স্থাপিত হয়ে বিচারকার্য পরিচালনা হয়েছিল কিন্তু তা বর্তমানে ঢাকা কেন্দ্রীক অবস্থান করছে। বিচার প্রার্থী জনগোষ্ঠীর দুর্ভোগ এবং বিভিন্ন পারিপার্শ্বিক অবস্থার কথা বিবেচনা করে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ অবিলম্বে বাস্তবায়ন প্রয়োজন।

সভাপতির বক্তব্য শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, আইনজীবীরা সব সময় ন্যায় বিচার প্রতিষ্ঠায় বিচার বিভাগকে সর্বোচ্চ সহায়তা করে থাকে। প্রতিটি আইনজীবী প্রতিদিন কোন না কোনভাবে অবৈতনিকভাবে আইনী সহায়তা দিয়ে থাকেন। বেঞ্চ এবং বারের নিবিড় শান্তিপূণ সর্ম্পকে একটি সুন্দর বিচার ব্যবস্থা চালানো যায়। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দিন সিটি কর্পোরশেন হতে প্রায় ১ কোটি ৬০ লক্ষ টাকা দিয়ে আইনজীবী শাপলা ও দোয়েল ভবনে কোরিয়া হতে আমদানীকৃত ২টি লিফট উপহারস্বরুপ প্রদান করায় মেয়র মহোদয়কে এবং কারিগরী প্রতিষ্ঠানকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। আপনার অনুদান আমাদের চেতনাকে উজ্জীবিত করবে।

আলোচনা সভা শেষে মেয়র নাছির উদ্দিন ২টি লিফটের শুভ উদ্বোধন করেন। তিনি এসময় কোর্ট হিল জামে মসজিদের নির্মান কাজের তদারকী করেন এবং সহযোগীতার আশ্বাস দেন।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমিতির সিনয়র সভাপতি মো. ছুরত জামাল, সহসভাপতি মো. নুরুদ্দিন আরিফ চৌধুরী, অর্থ সম্পাদক মো. শফিউল হক চৌধুরী (সেলিম), পাঠাগার সম্পাদক মো. নুরুল করিম (এরফান), সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক হাসনা হেনা, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. রাশেদুল আলম (রাশেদ), নির্বাহী সদস্য যথাক্রমে মো. লোকমান, সেলিনা আকতার, মোহাম্মদ ইয়াছিন, মুহাম্মদ আকিব চৌধুরী, এইচ.এস. সোহরাওয়ার্র্দী, মো. এনামুল হক, ফারহানা রবিউল লিজা, মো. হাসান কায়েসসহ বিপুল সংখ্যক আইনজীবী।

মোঃ রায়হান ওয়াজেদ চৌধুরী/চট্টগ্রাম প্রতিনিধি