বাংলাদেশ সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)

অসহায় রোগীদের বিনামূল্যে সেবা দেওয়া হাসপাতালের তালিকা দাখিল ১৬ জুন

নিয়ম অনুযায়ী দেশের সকল বেসরকারি মেডিকেল ও ডেন্টাল হাসপাতালে অসহায়, নিঃস্ব ও গরিব রোগীদের জন্য বিনামূল্যে ১০ শতাংশ বেড ও চিকিৎসা সুবিধা প্রদান করা হচ্ছে কি না- সে বিষয়ে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে পুনরায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে আগামী ১৬ জুনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে সময় মঞ্জুর করে আদেশ দিয়েছেন আদালত।

এ-সংক্রান্ত রিটে সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার (৮ মে) হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী মো. আবু তৌহিদ ভূঁইয়া প্রিন্স। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু বলেন, ‘এর আগে গত ৭ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে সংশ্লিষ্ট প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। কিন্তু সরকারি কাজে বিভিন্ন সময়ে স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক দেশের বাইরে থাকায় ওই প্রতিবেদন দাখিল করা সম্ভব হয়নি। তাই আদালতে সময় চেয়েছিলাম। আদালত তাদেরকে ওই প্রতিবেদন দাখিলে সময় মঞ্জুর করেছেন।’

গত ৭ মার্চ অসহায় রোগীদের বিনামূল্যে সেবাদানকরী হাসপাতালের তালিকা দাখিলের নির্দেশ ছাড়াও আইন অনুসারে দেশের বেসরকারি হাসপাতালে অসহায় ও দুস্থ রোগীদের চিকিৎসায় বিনামূল্যে ১০ শতাংশ বেড ও চিকিৎসা সুবিধা প্রদানে কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট।

প্রসঙ্গত, এর আগে বেসরকারী মেডিকেল ও ডেন্টাল হাসপাতালে অসহায়, গরীব ও দুস্থ্য রোগীদের চিকিৎসার জন্য কমপক্ষে ১০ শতাংশ বেড ও বিনামূল্যে চিকিৎসা সুবিধা প্রদাণের নির্দেশণা চেয়ে হাইকোর্টে গত ২০ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট দায়ের করা হয়।

রিটে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, সকল বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের পরিচালক, চেয়ারম্যান এবং প্রিন্সিপালকে বিবাদী করা হয়।