১২ কোটি টাকা ফি: আইনজীবীর বিষয়ে তদন্তের নির্দেশনা চেয়ে রিট
ঊচ্চ আদালত

তথ্য গোপন করে ছেলের জন্য তদবির করায় বাবাকে ৩ লাখ টাকা জরিমানা

এক মামলায় এ দুটি আবেদনকে গোপন রেখে আসামির বাবা তদবিরকারক হয়ে আরেকটি আবেদন করায় তাকে তিন লাখ টাকা জরিমানা করে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ রোববার (৩০ জুন) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চ এ আদেশ দেন।

আদেশ পাওয়ার ১০ দিনের মধ্যে এ অর্থের মধ্যে দেড় লাখ টাকা আগারগাঁওয়ের প্রবীণ হিতৈষী সংঘকে এবং বাকি টাকা গাজীপুরের বৃদ্ধাশ্রমকে দিতে হবে।

আদালতেআসামি পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ আশরাফ উদ্দিন ভূঁইয়া ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের পক্ষে আইনজীবী মো. আবদুস সামাদ।

আদেশের বিষয়টি নিশ্চিত করে আমিন উদ্দিন মানিক সাংবাদিকদের বলেন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের বেলকুচি শাখায় ডাটা এন্ট্রি অপারেটর মো. হাফিজুর রহমান ২০১৭-২০১৮ অর্থবছরে অভ্যন্তরীণ নিরীক্ষাকালে কম্পিউটার ও তথ্যপ্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে উপাত্ত পরিবর্তন, বিভিন্ন ভুয়া নাম ব্যবহার, স্বাক্ষর জাল করে ও কম্পিউটারে ভাউচারবিহীন ভুয়া লেনদেন দেখিয়ে ৭৪ লাখ ৩৮ হাজার ২৪৫ টাকা আত্মসাৎ করেন বলে অভিযোগ উঠে।

এরপর ২০১৮ সালের ২৬ নভেম্বর রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপক মো. আনোয়ার হোসেন বাদী হয়ে বেলকুচি থানায় মামলা করেন। এ মামলায় পরদিন গ্রেফতার হন হাফিজ। সেই থেকে জেলহাজতে রয়েছেন তিনি। এর মধ্যে জামিন চেয়ে আবেদনের পর সিরাজগঞ্জ আদালত তার জামিন নামঞ্জুর করেন।

ওই নামঞ্জুরের আদেশ দিয়ে জামিনের জন্য হাইকোর্টে পরপর তিনটি আবেদন করেন। গত ১০ মার্চ প্রথমটি হাইকোর্টের ১৯ নম্বর বেঞ্চ উপস্থাপিত হয়নি মর্মে খারিজ হয়। দ্বিতীয়টিতে হাইকোর্টের ওই বেঞ্চ ৮ এপ্রিল জামিন নিয়ে রুল জারি করেছিলেন। এ দুটি আবেদনকে গোপন রেখে আসামির বাবা মো. শফিজ উদ্দিন পুনরায় তদবিরকারক হয়ে আরেকটি আবেদন করেন।

বিষয়টি আদালতের নজরে আনায় এ জরিমানা করেন বলে জানান আইনজীবী আমিন উদ্দিন মানিক। তিনি আরও বলেন, আজকের আবেদন খারিজ করা হয়েছে। এ ছাড়াও রুল জারি করা আবেদনের ওপর আগামীকাল (১ জুলাই) সোমবার আদেশ দেবেন হাইকোর্ট।