বিচারহাইকোর্টে হাজির হয়ে এক কিশোরী বললেন, ‘আমি ধর্ষণের শিকার, বিচার চাই’পতি সিনহার নামে মিথ্যা মামলা: ব্যারিস্টার হুদার বিষয়ে আদেশ মঙ্গলবার
উচ্চ আদালত

কাল থেকে দেড় মাস বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের নিয়মিত বিচারকাজ

অবকাশকালীন ছুটির পাশাপাশি সাপ্তাহিক ও সরকারি ছুটি মিলিয়ে আগামীকাল শুক্রবার (৩০ আগস্ট) থেকে ১০ অক্টোবর পর্যন্ত প্রায় দেড় মাসের জন্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপীল বিভাগের নিয়মিত বিচার কাজ বন্ধ থাকবে। তবে এসময় মামলা সংক্রান্ত জরুরী বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য উভয় বিভাগের অবকাশকালীন বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

অবকাশে হাইকোর্ট বিভাগের জরুরী বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য ১১টি করে দুই ধাপে ২২টি অবকাশকালীন বেঞ্চ গঠন করা হয়েছে। এরমধ্যে মধ্যে প্রথম ধাপে ৩০ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত ৬টি দ্বৈত এবং ৫টি একক বেঞ্চ মামলা সংক্রান্ত জরুরী বিষয়াদি শুনানি এবং নিষ্পত্তি করবেন। একইভাবে ২১ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর পর্যন্ত দ্বিতীয় ধাপে ৬টি দ্বৈত এবং ৫টি একক বেঞ্চ মামলা সংক্রান্ত জরুরী বিষয়াদি শুনানি এবং নিষ্পত্তি করবেন।

এছাড়া আপীল বিভাগের মামলা সংক্রান্ত জরুরী বিষয়াদি নিষ্পত্তির জন্য অবকাশকালীন অবকাশকালীন চেম্বার জজ হিসেবে বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি নূরুজ্জামানকে মনোনীত করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আপীল বিভাগে প্রথম ধাপে মামলা সংক্রান্ত জরুরী বিষয়াদি নিষ্পত্তির জন্য বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আগামী ২, ৯ ও ১৯ সেপ্টেম্বর এবং দ্বিতীয় ধাপে বিচারপতি মোঃ নূরুজ্জামান আগামী ২৩, ৩০ সেপ্টেম্বর ও ৬ অক্টোবর সকাল ১১টা থেকে চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করবেন।

অস্বাভাবিক মামলাজটের বিষয়টি মাথায় রেখে এবারই প্রথমবারের মতো দুইধাপে অবকাশকালীন বেঞ্চ গঠন করা হয়েছে। প্রথম ধাপের অবকাশকালীন বেঞ্চ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুনদ্বিতীয় ধাপের অবকাশকালীন বেঞ্চ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।