সাতক্ষীরায় আইনজীবীদের মানববন্ধন

সাতক্ষীরায় আইনজীবী সমিতির লাইব্রেরি ভাঙচুরের প্রতিবাদে মানববন্ধন

১৮৭২ সালে প্রতিষ্ঠিত সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির ঐতিহ্যবাহী পুরাতন বারে রাতের অন্ধকারে লাইব্রেরি, আসবাবপত্র ভাঙচুরসহ আইন ও ধর্মীয় গ্রন্থ অবমাননার প্রতিবাদে মানববন্ধন করেছেন আইনজীবীরা।

আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট) সকালে জেলা আইনজীবী সমিতির আয়োজনে জজ কোর্ট সংলগ্ন সাতক্ষীরা-যশোর মহাসড়কে ওই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন- জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এম. শাহ আলম, সাবেক সভাপতি অ্যাডভোকেট আবুল হোসেন, যশোর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট দেবাশীষ রায়, সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তোজাম্মেল হোসেন তোজাম, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ওসমান গণি, নাগরিক আন্দোলন মঞ্চ সাতক্ষীরার সভাপতি অ্যাডভোকেট ফাহিমুল কিসলু, প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতি একটি ঐহিত্যবাহী প্রতিষ্ঠান। এই সমিতির পাঁচ শতাধিক সদস্য জেলার ২২লাখ মানুষের প্রয়োজনীয় আইনি সহায়তা দিয়ে যাচ্ছেন। কিন্তু সম্প্রতি এই প্রতিষ্ঠানের সম্পত্তি নিয়ে একটি মহল ষড়যন্ত্রে লিপ্ত রয়েছেন। এরই জেরে গত ২১ আগস্ট গভীর রাতে অজ্ঞাতনামা কয়েকজন এই বারের লাইব্রেরির তালা ভেঙে ভেতরে প্রবেশ করে আলমিরার গ্লাস ভাঙচুর করে সেখানে রাখা মুসলমানদের পবিত্র ধর্মীয় গ্রন্থ আল-কুরআন এবং হিন্দু ধর্মের পবিত্র গ্রন্থ গীতাসহ হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের ডিভিশন সম্বলিত বহু গুরুত্বপূর্ণ জিনিসপত্র এবং আসবাবপত্র ভাঙচুর করে কয়েক লাখ টাকার ক্ষতিসাধন করে।

বক্তারা এ সময় পুরাতন এই বারের সম্পত্তি রক্ষার্থে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন এবং ভাঙচুরের সঙ্গে জড়িতদের শাস্তি দাবি করেন।

মানববন্ধন শেষে সাতক্ষীরা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন আইনজীবী সমিতির নেতৃবৃন্দ।