মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি বিজয়া তাহিলরামানি

পদত্যাগ করলেন মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি

ইস্তফা দিলেন মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি বিজয়া তাহিলরামানি। বদলি নিয়ে টানাপড়েনের জেরেই হাইকোর্টের প্রধান বিচারপতির পদ থেকে পদত্যাগ করলেন ওই নারী বিচারপতি। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে শনিবার (৭ সেপ্টেম্বর) ইস্তফাপত্র পাঠান তিনি।

ক’দিন আগেই সুপ্রিম কোর্টের কলেজিয়াম বিচারপতি তাহিলরামানিকে মাদ্রাজ হাইকোর্ট থেকে মেঘালয় হাইকোর্টে বদলির সিদ্ধান্ত নিয়েছিল। সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য কলেজিয়ামকে অনুরোধ জানান তিনি। কলেজিয়াম সেই আর্জি খারিজ করে দেয়। এর পরেই শুক্রবার মাদ্রাজ হাইকোর্টের বিচারপতিদের সঙ্গে একটি নৈশভোজে বিচারপতি তাহিলরামানি ইস্তফা দেওয়ার ইচ্ছের কথা জানিয়ে দিয়েছিলেন। সেই মতো শনিবার পদত্যাগের চিঠি পাঠিয়েছেন তিনি।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন কলেজিয়াম মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি এ কে মিত্তলকে মাদ্রাজ হাইকোর্টে বদলি করেছে। ২৮ অগস্ট কলেজিয়াম মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি পদে বিচারপতি তাহিলরামানির নাম সুপারিশ করে। গত ৩ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে লেখা হয়, কলেজিয়াম সব দিক খতিয়ে দেখার পরেই বিচারপতি তাহিলরামানির অনুরোধ খারিজ করেছে। মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতির পদ ছেড়ে বিচারপতি তাহিলরামানিকে যে মেঘালয় হাইকোর্টে যেতে হবে, সে কথাও জানানো হয়। এর পরেই জল্পনা ছিল বিচারপতি তাহিলরামানি ইস্তফা দিতে পারেন। শনিবার তা-ই সত্যি হল। সূত্র- আনন্দবাজার পত্রিকা