বাংলাদেশের উচ্চ আদালত

হত্যা মামলায় ৫ শিশুর আগাম জামিন, আত্মসমর্পণের নির্দেশ

ময়মনসিংহের কোতোয়ালী থানার কালীবাড়ি প্রিমিয়ার আইডিয়াল হাইস্কুলের প্রথম শ্রেণির ছাত্র সাকিবুল হাসান অভি (৮) হত্যার অভিযোগে দায়ের হওয়া মামলায় তার খেলার সাথী ৫ শিশুর জামিন মঞ্জুর করেছেন হাইকোর্ট। ওই ৫ শিশুকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন আদালত। একইসঙ্গে এই সময়ের মধ্যে ময়মনসিংহের শিশু আদালতে তাদেরকে আত্মসমর্পণ করারও নির্দেশ দেওয়া হয়েছে।

জামিন আবেদনের শুনানি নিয়ে বুধবার (২৩ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ ৫ শিশুর জামিন মঞ্জুর করে আদেশ দেন।

আদালতে এদিন শিশুদের পক্ষে শুনানিতে ছিলেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট একেএম ফজলুল হক খান ফরিদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুনুর রশিদ।

আদালত সূত্রে জানা যায়, অভি (৮) মারা যায় গত ৬ জুলাই। ওইদিন সন্ধ্যায় কালীবাড়ি পুরাতন গুদারাঘাট বেড়িবাঁধ নদী থেকে তার লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় পরদিন তার মা পারভীন (স্বামী মুসা মিয়া) থানায় একটি অপমৃত্যু মামলা করেন। পরবর্তীতে গত ২৪ সেপ্টেম্বর অভির মা পারভীন কোতোয়ালী থানায় ছেলেকে হত্যার অভিযোগে ছেলের খেলার সাথী ৫ শিশুকে আসামি করে মামলা করেন।

মামলার অভিযোগে বলা হয়, ঘটনার দিন দুপুরে খেলার কথা বলে বাসা থেকে অভিকে ডেকে নেওয়া হয়। কিন্তু পরে ফিরে আসেনি। অনেক খোঁজাখুঁজির পর নদী থেকে তার লাশ উদ্ধার করা হয়। সন্দেহ করা হচ্ছে তাকে হত্যার পর নদীতে ফেলে দেওয়া হয়েছে। এ মামলায় বুধবার হাইকোর্টে হাজির হয়ে ওই ৫ শিশু জামিনের আবেদন করে।