গরু-মহিষ নিয়ে জামাই-শ্বশুরের দ্বন্দ্ব হাইকোর্ট ঘুরে মিটলো লিগ্যাল এইডে
সুপ্রীম কোর্ট লিগ্যাল এইড অফিস

দীর্ঘসময় আটক অসচ্ছল হাজতিদের তালিকা চেয়ে আইজি প্রিজনকে চিঠি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সামনে রেখে বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করেছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি। এরই ধারবাহিকতায় মুজিববর্ষকে সামনে রেখে সুপ্রিম কোর্টে সরকারি আইনি সেবা গ্রহণে আগ্রহী গরীব ও অসহায় হাজতীদের বিষয়ে তথ্য চেয়ে কারা মহাপরিদর্শককে (আইজি প্রিজন) চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি।

আজ সোমবার (১০ ফেব্রুয়ারি) পাঁচ বছরের ঊর্ধ্বে মামলা নিষ্পত্তি না হওয়া হাজতীদের মধ্যে যারা সুপ্রিম কোর্টে সরকারি আইনি সেবা গ্রহণে আগ্রহী হাজতীদের বিষয়ে তথ্য চেয়ে কারা মহাপরিদর্শককে চিঠি পাঠিয়েছে সংস্থাটি।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব ও সহকারী অ্যাটর্নি জেনারেল অবন্তী নূরুল স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, মুজিব বর্ষ উপলক্ষ্যে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি বিভিন্ন কার্যক্রম গ্রহণের পাশাপাশি নিম্ন আদালতে বিচার চলমান থাকায় আটক হাজতিদের বিচারের ক্ষেত্রে সাক্ষ্যগ্রহণসহ নানাবিধ কারণে দীর্ঘ সময় ধরে মামলা অনিষ্পত্তি অবস্থায় রয়েছে সে সকল মামলা ও হাজতিদের তথ্যাদি সম্পর্কে অবগত হয়ে প্রয়োজনীয় সরকারি আইনি সেবা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। অর্থাৎ মুজিব বর্ষকে সামনে রেখে সরকারি আইনি সেবা আরও সুনিশ্চিত করার লক্ষ্যে দীর্ঘ সময় ধরে কারাগারে হাজতি হিসেবে আটককৃতদের একটি পূর্ণাঙ্গ ও হালানাগাদ তালিকা প্রয়োজন। ফলে নিম্ন আদালতে মামলার কার্যক্রম চলমান থাকায় আটক অসচ্ছল যে সকল বন্দী লিগ্যাল এইডের সহায়তা পেতে আগ্রহী তাদের তালিকা প্রস্তুত করে (যারা ৫ বছরের বেশি সময় ধরে বন্দী) সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটিকে অবহিত করলে দীর্ঘসূত্রিতার কারণে আটক এ সকল অসচ্ছল বন্দীদের আইনি সহায়তা প্রদান করা সম্ভব হতো।

চিঠি প্রেরণের বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সমন্বয়ক (কো-অর্ডিনেটর) রিপন পল স্কু বলেন, ইতপূর্বেও দু’দফা তালিকা চেয়ে ২০১৬ সালের ১৫ নভেম্বর এবং ২০১৭ সালের ১৯ নভেম্বর কারা কর্তৃপক্ষ বরাবর চিঠি প্রেরণ করা হয়। পরবর্তীতে কারা কর্তৃপক্ষের দেয়া তালিকা অনুসারে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ গ্রহণ করা হয়। এজন্য অসচ্ছল আটক হাজতিদের দীর্ঘ কারাবাসের বিষয়টি বিবেচনায় রেখে এবারো কারা মহাপরিদর্শক বরাবর আবেদন করা হয়েছে।