দুর্নীতি দমন কমিশন (দুদক)
দুর্নীতি দমন কমিশন (দুদক)

ত্রাণসামগ্রী বিতরণে অনিয়ম-দুর্নীতি করলে কাউকে ছাড় দেওয়া হবে না : দুদক

করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারের বিভিন্ন সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচির ত্রাণসামগ্রী বিতরণে অনিয়ম-দুর্নীতি করলে কাউকে ছাড় দেওয়া হবে না জানিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

শুক্রবার (১০ এপ্রিল) দুদকের জনসংযোগ পরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্যের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, দুদক বিভিন্ন গণমাধ্যম ও নিজস্ব গোয়েন্দাদের মাধ্যমে অবহিত হয়েছে যে, জাতির এ ক্রান্তিলগ্নে সরকারের বিভিন্ন সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচির ত্রাণসামগ্রী বিতরণে অনিয়ম-দুর্নীতির আশ্রয় নিচ্ছেন কিছু ব্যক্তি। দুদক বিষয়টি অবহিত হয়েছে এবং এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে, কমিশনের প্রতিটি সমন্বিত জেলা কার্যালয়ের কর্মকর্তারা স্থানীয় জেলা প্রশাসকদের সঙ্গে সমন্বয় করে ত্রাণ বিতরণ কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে। কোনো অবস্থাতেই সরকারের সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচিতে দুর্নীতির ন্যূনতম সু্যোগ দেওয়া হবে না।

কমিশন আরও সিদ্ধান্ত নিয়েছে, কোনো ব্যক্তি যদি এ জাতীয় ত্রাণসামগ্রী বিতরণের মাধ্যমে অবৈধ উপায়ে জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদ অর্জন করেন, তাহলে তাদের আইনের আওতায় আনা হবে।

এ প্রসঙ্গে দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, ‌‘দুদকের সব বিভাগীয় কার্যালয় ও সমন্বিত জেলা কার্যালয়গুলোকে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। জাতির এ ক্রান্তিলগ্নে সরকারের সামাজিক নিরাপত্তামূলক যেকোনো কর্মসূচিতে দুর্নীতির মতো অপরাধ প্রশ্রয় দেবে না কমিশন।

তিনি আরও বলেন, আমি আগেও বলেছি, আজও বলছি সংবিধান অনুযায়ী অনুপার্জিত আয় ভোগ করার কোনো সুযোগ নেই। দুদক কাউকে অনুপার্জিত আয় ভোগ করার সুযোগ দেবে না।’