শিক্ষানবিশ আইনজীবীদের বিক্ষোভ সমাবেশ

সনদের দাবিতে শিক্ষানবিশ আইনজীবীদের বিক্ষোভ সমাবেশ

সনদের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে ২০১৭ ও ২০২০ সালের প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবীরা।

আজ রোববার (১৯ জুলাই) রাজধানীর বাংলামটরে বাংলাদেশ বার কাউন্সিলের অস্থায়ী অফিসের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মহামারি করোনাভাইরাসের কারণে সনদ পেতে দীর্ঘদিন অপেক্ষা করতে হবে-এমন আশঙ্কা তৈরি হওয়ায় এখনই সনদ পেতে চাইছেন শিক্ষানবিশ আইনজীবীরা। তাদের দাবি, লিখিত ও ভাইভা পরীক্ষা গ্রহণ না করে শুধু প্রিলিমিনারি পরীক্ষার ভিত্তিতে আইনজীবী হিসেবে গেজেট প্রকাশ করতে হবে।

তারা বলছেন, আগে একটি ধাপে ভাইভা (মৌখিক পরীক্ষা) পরীক্ষা নিয়ে সনদ দেয়া হতো। পরে আইন সংশোধনের মাধ্যমে তিনটি ধাপ করা হয়। প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষার পর ফলাফলের ভিত্তিতে সনদ দেয়া হয়। তবে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে এমসিকিউ উত্তীর্ণদের গেজেটের মাধ্যমে আইনজীবী ঘোষণা করতে পারে বার কাউন্সিল। আইন অনুযায়ী গেজেট বা প্রজ্ঞাপন দ্বারা ২০১৭ ও ২০২০ সালে প্রিলিমিনারি উত্তীর্ণদের সনদ প্রদান করতে কোনো বাধা নেই।

কর্মসূচিতে বক্তারা বলেন, সনদ নিয়ে দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ কর্মসূচি পালন করবেন তারা।

২০১৭ ও ২০২০ সালের সর্বমোট প্রায় ১২ হাজার ৮৫৮ জন সনদ প্রত্যাশী বলে আন্দোলনকারীরা জানিয়েছেন।

এর আগে গত ৬ জুন বার কাউন্সিল ও আইন মন্ত্রণালয়ে, ৯ জুন দেশের বিভিন্ন জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি দেন শিক্ষানবিশ আইনজীবীরা। এর মধ্যে ৭ জুন বার কাউন্সিল অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালন এবং ৩০ জুন সংবাদ সম্মেলন ও মানববন্ধন করেন তারা।

পরবর্তী সময়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সামনে অনশন কর্মসূচি পালন শেষে বার কাউন্সিলের অফিসের সামনে এ বিক্ষোভ সমাবেশ করেছেন তারা। চলতি মাসের ৭ তারিখ থেকে এখন পর্যন্ত অনশন কর্মসূচী পালন করছেন শিক্ষানবিশ আইনজীবীরা।