নাটোরে নদী থেকে বালু উত্তোলন, সেই চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
আদালত

আদালতে বিচারাধীন বিরোধ নিয়ে হস্তক্ষেপ করায় পুলিশ কর্মকর্তাকে তলব

দেওয়ানি আদালতে বিচারাধীন বিরোধ নিয়ে হস্তক্ষেপ করায় পুলিশ কর্মকর্তাকে আদালতে তলব করা হয়েছে। পাশাপাশি এ বিষয়ে তাঁকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে আদালত।

বরগুনার আমতলী সহকারী জজ আদালতের বিচারক আরিফুর রহমান গত ২৮ অক্টোবর এ আদেশ দেন। আদেশে আগামী ৯ নভেম্বর তাঁকে সশরীরে আদালতে উপস্থিত হয়ে ব্যাখ্যা প্রদানের নির্দেশ প্রদান করা হয়েছে।

আদালতসূত্রে জানা যায়, আমতলী সহকারী জজ আদালতের একটি মামলায় বাদী ডিক্রি পান। পরে সেই ডিক্রির জারি কার্যক্রম দায়িকের বিবিধ মামলার প্রেক্ষিতে আদালত স্থগিত করেন। স্থগিতাদেশ সম্পর্কে অবগত থাকার পরও ডিক্রিদারপক্ষ বরগুনা পুলিশ সুপার বরাবর দরখাস্ত দিয়ে বিরোধীয় রায়-ডিক্রিমূলে জমি দাবি করেন।

পরবর্তীতে বরগুনা জেলার গোয়েন্দা শাখার পুলিশ পরিদর্শক মোঃ হারুন অর রশিদ হাওলাদার মালিকানার কাগজপত্রসহ মামলার দায়িক পক্ষকে তার দপ্তরে হাজির হবার জন্য নোটিশ প্রদান করেন।

দায়িক পক্ষ তখন বিষয়টি আদালতের নজরে আনেন। সংশ্লিষ্ট আইনজীবী আদালতে বলেন, চলমান কোনো দেওয়ানি মোকদ্দমার বিষয়ে পুলিশ প্রশাসনের এমন হস্তক্ষেপ সম্পূর্ণ বেআইনি এবং মারাত্মকভাবে আদালত অবমানার শামিল যা আইনের শাসনের জন্য হুমকি বটে।

তার অভিযোগের ভিত্তিতে আদালত সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তার কাছে ব্যাখ্যা তলব করেন। দেওয়ানি আদালতে চলমান মোকদ্দমার বিষয় মীমাংসার জন্য বরগুনা জেলার গোয়েন্দা শাখার পুলিশ পরিদর্শক মোঃ হারুন অর রশিদ হাওলাদার কর্তৃক মোকদ্দমার পক্ষদেরকে প্রেরিত নোটিশ বেআইনি এবং আদালত অবমাননার শামিল গণ্যে তার বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না সে-বিষয়ে আগামী ০৯ নভেম্বর তাকে সশরীরে আদালতে উপস্থিত হয়ে ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেন আদালত।

আদেশের অনুলিপি পুলিশ সুপার, বরগুনা এবং বরগুনা জেলার গোয়েন্দা শাখার পুলিশ পরিদর্শক মোঃ হারুন অর রশিদ হাওলাদার বরাবর প্রেরণ করার আদেশ দিয়েছেন আদালত।