ন্যাশনাল জুডিসিয়াল একাডেমির জমি নির্ধারণ, শিগগিরই অধিগ্রহণ
আদালত (প্রতীকী ছবি)

ওকালতনামা চুরি ঠেকাতে সুপ্রিম কোর্টে অভিনব নিয়ম

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অনুরোধে ওকালতনামা সংক্রান্ত প্রতারণা ঠেকাতে অভিনব নিয়ম চালু করেছে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট প্রশাসন।

নতুন নিয়ম অনুযায়ী সুপ্রিম কোর্টে মামলা এন্ট্রি করার সময় ফাইলিং অ্যাডভোকেট এবং স্বাক্ষরকৃত অ্যাডভোকেটের নাম ও আইডির সাথে আইনজীবী সমিতির স্টিকারে উল্লেখিত আইডি মিলিয়ে দেখা শুরু হয়েছে।

পাশাপাশি ওকালতনামার সাথে সংযুক্ত আইনজীবী সমিতির স্টিকারে ‘cancel’ সীল দিয়ে স্টিকারটি পাঞ্চ করে দেয়া হচ্ছে। এতে করে দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি থেকে রক্ষা পাবে।

প্রসঙ্গত, সম্প্রতি সুপ্রীম কোর্টের ফাইলিং সেকশন থেকে মামলা এন্ট্রি করার পর পিটিশন থেকে কে বা কারা বারের স্টিকার সহ ওকালতনামা চুরি করে নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া যায় এবং সেগুলো ভিন্ন মামলায় ব্যবহৃত হচ্ছিল। এর ফলে সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি বিপুল অর্থ থেকে বঞ্চিত হয়ে আসছিল।

এমতাবস্থায় উক্ত চুরি রোধ কল্পে সমিতির সম্পাদক ব্যারিস্টার মোঃ রুহুল কুদ্দুস (কাজল) গত ২৭ ডিসেম্বর সংশ্লিষ্ট রেজিস্ট্রার জেনারেল বরাবর মামলা এন্ট্রির সময় ফাইলিং এ্যাডভোকেট ও স্বাক্ষরকৃত এ্যাডভোকেটের নাম ও আইডির সাথে বারের স্টিকারে উল্লেখিত আইডি মিলিয়ে দেখা এবং এন্ট্রির পরবর্তীতে ওকালতনামার সাথে সংযুক্ত বারের স্টিকারে ‘Cancel’ সীল বসিয়ে স্টিকারটি পাঞ্চ করার অনুরোধ জানান।

সমিতির অনুরোধে সাড়া দিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনেরর নির্দেশে ইতোমধ্যে পাঞ্চিং মেশিন দ্বারা ওকালতনামা ‘Cancel’ শুরু হয়েছে।