লকডাউনে আইনজীবীদের নির্বিঘ্নে চলাচলে সুপ্রিম কোর্ট বারের চিঠি

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ১৮ এপ্রিল, ২০২১ ৪:৫৯ অপরাহ্ণ
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

লকডাউনে নির্বিঘ্নে চলাচল করে পেশাগত দায়িত্ব পালনের বিষয়টি নিশ্চিত করতে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে চিঠি দিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

রোববার (১৮ এপ্রিল) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবরে এ চিঠি দেন।
চিঠিতে বলা হয়, করোনা মহামারি মোকাবিলায় সারাদেশে লকডাউন চলছে। কিন্তু লকডাউনেও দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগ, দায়রা আদালতসমূহ এবং সাংবিধানিক বাধ্যবাধকতায় সব মেট্রোপলিটন এলাকাসহ প্রত্যেক জেলাতে শারীরিক উপস্থিতির মাধ্যমে ম্যাজিস্ট্রেট আদালত খোলা রয়েছে।

‘আইনজীবীদের পেশাগত দায়িত্ব পালনে প্রতিনিয়ত আদালতে যাওয়ার প্রয়োজন পড়ে। লকডাউনে স্বাভাবিক চলাচলে নিষেধাজ্ঞা থাকায় আইনজীবীদের পেশাগত দায়িত্ব পালনকালে বিড়ম্বনায় পড়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে। এ কারণে আইনজীবীরা নির্বিঘ্নে চলাচল করে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে পারে সেটি নিশ্চিত করার জন্য অনুরোধ জানাচ্ছি। ’

এর আগে গত শনিবার (১৭ এপ্রিল) ‘লকডাউন’ চলাকালে সারাদেশে আইনজীবীদের ‘মুভমেন্ট পাস’-এর আওতামুক্ত রাখার নির্দেশনা জারি করতে পুলিশের মহাপরিদর্শক বরাবরে অনুরোধ জানিয়ে একটি চিঠি দেওয়া হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন এ চিঠি দেন।