সোশ্যাল মিডিয়া

ট্রল-বিরোধী সোশ্যাল মিডিয়া আইন করছে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ায় শিগগিরই ট্রল-বিরোধী সোশ্যাল মিডিয়া আইন প্রবর্তন করা হবে। এতে করে ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষতিকারক মন্তব্যের জন্য দায়ী রাখার বিধান থাকবে।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ওই আইনে সোশ্যাল মিডিয়ায় বাজে মন্তব্যের ব্যাপারে অভিযোগ করা যাবে বেলেল্লাপনাকারীদের বিরুদ্ধে। অস্ট্রেলিয়ার আদালতে মানহানির মামলা করতে চাইলেও অনুমোদন দেওয়া হবে।

মামলার প্রক্রিয়া সম্পন্নের জন্য অভিযুক্তের ই-মেইল, মোবাইল ফোন নম্বর এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য সোশ্যাল মিডিয়া প্রকাশ করে দিতে বাধ্য থাকবে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, মানহানিকর মন্তব্যকারীদের যাবতীয় তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্টরা যেন প্রকাশ করে দেয়, সে ব্যাপারে আইন প্রবর্তন করা হবে।

স্কট মরিসন বলেন, অস্ট্রেলিয়ায় বাকস্বাধীনতার একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে, একজন ব্যক্তি কী বলছে।

তিনি আরো বলেন, অস্ট্রেলিয়ার মতো একটি মুক্ত সমাজ, যেখানে আমরা আমাদের বাকস্বাধীনতাকে মূল্যবান বলে মনে করি; এটি তখনই মুক্ত হয়, যখন আপনি যা বলেন- তা দায়িত্বের সঙ্গে ভারসাম্যপূর্ণ বিবেচনা করে বলেন।

মরিসন আরো বলেন, আপনারা নিজেদের নাম গোপন রেখে ভিত্তিহীনভাবে গালি, অপবাদ দিয়ে লোকজনকে হয়রানি এবং তাদের জীবন ধ্বংস করার চেষ্টা করতে পারেন না। এ রকম কাপুরুষের মতো আচরণ করার অনুমতি দেওয়া হচ্ছে না। সূত্র: রয়টার্স।