বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

জালিয়াতি করে ভারসাম্যহীন বাবা-মার শত কোটি টাকার সম্পত্তি দখল, তদন্তের নির্দেশ

রাজধানীর আাগারগাঁওয়ে জালিয়াতি করে মানসিক ভারসাম্যহীন মা-বাবার শত কোটি টাকার সম্পত্তি দখলের অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এ বিষয়ে রুল জারি করেছেন আদালত।

এ সংক্রান্ত সংবাদ প্রতিবেদন নজরে আনার পর বৃহস্পতিবার (৬ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্ব-প্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেন।

দুই মাসের মধ্যে বিষয়টি তদন্ত করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), দুর্নীতি দমন কমিশন (দুদক) ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে বিএফআইইউ(প্রতিবেদন) দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।

সংবাদ প্রতিবেদনটি হাইকোর্টের নজরে আনেন ব্যুরো অব হিউম্যান রাইটস বাংলাদেশের সাধারণ সম্পাদক অ্যাভোকেট ড. মো. শাহজাহান। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি।

গত বৃহস্পতিবার (৬ জানুয়ারি) একটি জাতীয় দৈনিকে ‘জালিয়াতি করে ভারসাম্যহীন বাবা-মার শত কোটি টাকার সম্পত্তি দখল’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়, ‘সহোদর বোনদের বঞ্চিত করার জন্য জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে রাজধানীর পশ্চিম আগারগাঁও হোল্ডিংসের মিসেস আক্তারজাহান নামে এক মানসিক ভারসাম্যহীন বৃদ্ধা ও তার অসুস্থ স্বামীর প্রায় শত কোটি টাকা মূল্যমানের জায়গা-জমি দখল করে আত্মসাতের অভিযোগ উঠেছে নিজের সন্তানদের বিরুদ্ধে।’

‘জানা যায়, ২০১৭ সালের ২৩ মার্চ মারাত্মক ব্রেইনস্ট্রোকের শিকার হন আক্তারজাহান নামের ওই নারী। এরপর থেকে স্মৃতিশক্তি হারিয়ে তিনি এখন মানসিক ভারসাম্যহীন। তিনি নিজের স্বামী-সন্তান তথা আত্মীয়-স্বজনদের নাম-ধাম পর্যন্ত ঠিকভাবে বলতে পারেন না। এ অবস্থায় রাজধানী ঢাকা শহরের ভূমি রেজিস্ট্রেশন অফিসের কমিশন কর্মচারী, ভেন্ডার ও প্রতারকদের বেতনভুক্ত বেশকিছু স্টাফের সহায়তায় ১৬৪, পশ্চিম আগারগাঁও হোল্ডিংসের মিসেস আক্তারজাহানের স্থাবর-অস্থাবর সব সম্পত্তি নিজেদের নামে লিখিয়ে নেন তারই দুই ছেলে। এক্ষেত্রে কৌশলে বঞ্চিত করা হয় তার দুই মেয়েকে।’

পরে সে সংবাদটি আদালতের নজরে আনেন আনেন ব্যুরো অব হিউম্যান রাইটস বাংলাদেশের সাধারণ সম্পাদক অ্যাভোকেট ড. মো. শাহজাহান। সে প্রতিবেদনটি আমলে নিয়ে স্ব-প্রণোদিত হয়ে আদেশ দিলেন হাইকোর্ট।