সুপ্রিম কোর্ট বার নির্বাচন
সুপ্রিম কোর্ট বার নির্বাচন

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ১৫ ও ১৬ মার্চ

দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২০২৩ বর্ষের কার্যকরী কমিটির নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। দুইদিন ব্যাপী এ নির্বাচন আগামী ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিত হবে।

আজ মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সমিতির বর্তমান কার্যকরী কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সমিতির বর্তমান সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

নির্বাচন পরিচালনায় সমিতির সাবেক সম্পাদক ও সিনিয়র অ্যাডভোকেট এ.ওয়াই. মসিউজ্জামানকে প্রধান করে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে।

এছাড়া সভার সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৭ ফেব্রুয়ারী সুপ্রিম কোর্ট সমিতির বার্ষিক ভোজ অনুষ্ঠিত হবে।

প্রতিবছরের মতো এবারও সমিতির কার্যনির্বাহী কমিটির মোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে সম্পাদকীয় ৭টি ও সদস্য পদ রয়েছে ৭টি।

উল্লেখ্য, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির (২০২১-২০২২ সেশনের) নির্বাচনে সভাপতি পদে সাবেক আইনমন্ত্রী ও জ্যেষ্ঠ অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এবং সম্পাদক পদে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ফের নির্বাচিত হন।

আবদুল মতিন খসরু আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে এবং রুহুল কুদ্দুস কাজল বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেল থেকে নির্বাচিত হন। এছাড়া নীল প্যানেল ৬টি পদে (সম্পাদক, একজন সহ-সভাপতি, একটি সহ-সম্পাদক ও তিন জন সদস্য) জিতেছিল। সাদা প্যানেল ৮টি পদে (সভাপতি, একজন সহ-সভাপতি, একজন সহ-সম্পাদক, কোষাধ্যক্ষ এবং চার জন সদস্য) জয় পেয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল।

পরবর্তী সময়ে জ্যেষ্ঠ আইনজীবী আবদুল মতিন খসরু করোনায় মারা গেলে সাবেক সভাপতি ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনকে সভাপতির দায়িত্বভার অর্পণ করা হয়।