বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর
বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর

বাজার তদারকিতে নেমে ১২ লাখ টাকা জরিমানা করল ভোক্তা অধিকার

ঢাকা মহানগরসহ দেশের ৫১টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১২৭টি প্রতিষ্ঠানকে ১২ লাখ ৩০ হাজার ২০০ টাকা জরিমানা করা হয়েছে।

আজ মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৫৫ জন কর্মকর্তার নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

ঢাকা মহানগরের শ্যামলী ও বনশ্রীসহ দেশব্যাপী মোট ৬০টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি কার্যক্রম পরিচালিত হয়। এসময় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১২৭টি প্রতিষ্ঠানকে ১২ লাখ ৩০ হাজার ২০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

একইসঙ্গে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত এসকল বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন।

উল্লেখ্য, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটগণ ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা-অধিকার সংরক্ষণ নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।