আইনপেশার মানোন্নয়নে আইনজীবী সমিতির বক্তব্য চেয়েছে বার কাউন্সিল
বার কাউন্সিল ও আইনজীবী

বার কাউন্সিলের এমসিকিউ পরীক্ষা ২৫ জুলাই

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবীদের তালিকাভুক্তির প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৫ জুলাই এই পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বার কাউন্সিল সূত্রে জানা গেছে।

সূত্রের খবর অনুযায়ী, আজ বুধবার (২ মার্চ) বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে আগামী ২৫ জুলাই আইনজীবীদের তালিকাভুক্তির এমসিকিউ পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। শিগগিরই এ সংক্রান্ত বিজ্ঞপ্তি বার কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

নিয়মানুযায়ী, আইন বিষয়ে স্নাতক (এলএলবি) পাসের পর একজন প্রার্থী সিনিয়র আইনজীবীর সঙ্গে বার কাউন্সিলের নির্ধারিত ফরমে ইন্টিমেশন (সদস্যপদের আবেদন) পেপার জমা দেন। এরপর শিক্ষানবিশ হিসেবে ছয় মাস পার হলে বার কাউন্সিল ওই প্রার্থীকে রেজিস্ট্রেশন ফরম দেয়।

এনরোলমেন্ট (আইনজীবীদের তালিকাভুক্তি) পরীক্ষায় অংশ নেওয়ার জন্য প্রাথমিক যোগ্যতা এ রেজিস্ট্রেশন। এরপর পরীক্ষার জন্য বার কাউন্সিল সময়সূচি ঘোষণা করলে প্রার্থীরা নির্ধারিত ফরমপূরণ করে পরীক্ষায় অংশ নেওয়ার আবেদন করেন।

এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৫০ নম্বর পেলে লিখিত পরীক্ষায় পরপর দুবার অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেন একজন প্রার্থী। আইনজীবী হিসেবে এনরোলমেন্ট হওয়ার জন্য এমসিকিউ (নৈর্ব্যক্তিক প্রশ্ন) উত্তীর্ণ হওয়ার পরে নিয়মানুাযায়ী লিখিত পরীক্ষায় অংশ নিতে হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে উত্তীর্ণরা সংশ্লিষ্ট জেলা আদালতে আইনজীবী হিসেবে কাজ করতে বার কাউন্সিলের সনদ পান।