সুপ্রিম কোর্ট এবং জায়েদ খান, নিপুণ আক্তার (ইনসেটে)
সুপ্রিম কোর্ট এবং জায়েদ খান, নিপুণ আক্তার (ইনসেটে)

হাইকোর্টের রায় স্থগিত, শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে স্থিতাবস্থা

জায়েদ খানকে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক ঘোষণা করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের চেম্বার আদালত। আগামী চার সপ্তাহ এ পদে স্থিতাবস্থা থাকবে বলেও জানান আদালত।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপিল শুনানি শেষে আজ রোববার (৬ মার্চ) আপিল বিভাগের চেম্বার জজ আদালতের বিচারক বিচারপতি ওবায়দুল হাসান এ আদেশ দিয়েছেন।

সুপ্রিম কোর্টের এ আদেশে সন্তোষ প্রকাশ করেছেন চিত্রনায়িকা নিপুণ।

গত ২ মার্চ বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ জায়েদ খানের পক্ষে রায় দিয়েছিলেন। রায়ে জায়েদ সন্তোষ প্রকাশ করলেও হতাশ হয়েছিলেন নিপুণ। সেদিনই আপিল করেন তিনি।

আদালতের রায় পেয়ে প্রায় ২৪ দিন পর সেদিনই এফডিসি যান জায়েদ খান। সংবাদ সম্মেলনে শেষে বসেন সাধারণ সম্পাদকের চেয়ারে। এরপর ৪ মার্চ শপথ নিয়েছেন জায়েদ খান। কিন্তু তার পরদিনই তাকে ‘বয়কট’ করে চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৮ সংগঠন।

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছিল শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের নির্বাচন। ১৭৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছিলেন জায়েদ খান।

তবে ভোটারদের রায় মেনে নেননি নিপুণ। আপিল করেন আপিল বোর্ডে। পাশাপাশি জায়েদ খানের নামে বিভিন্ন অভিযোগ করেন। তার মধ্যে অন্যতম, নোট দিয়ে ভোট কিনেছেন জায়েদ খান।

অভিযোগ প্রমাণিত হওয়ায় জায়েদ খানের সাধারণ সম্পাদকের প্রার্থীতা প্রত্যাহার করেন আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহান। নিপুণকে বিনা প্রতিদ্বন্দ্বীতায় জয়ী ঘোষণা করা হয়। এরপর শপথ নেন নিপুণ। আদালতের দ্বারস্থ হন জায়েদ খান।

এরপর কয়েক দফায় পেছানো হয় শুনানি। সবশেষ ২ মার্চ জায়েদ খানের পক্ষে আদেশ দেন আদালত। তবে নতুন আদেশের ফলে আবারও বাড়ল অপেক্ষা। কে বসবেন শিল্পী সমিতির সাধারণ সম্পাদকের চেয়ারে? তার উত্তর জানতে অপেক্ষা করতে হবে আরও কয়েক মাস।