সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

নতুন ভোটার তালিকা না হওয়া পর্যন্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আসন্ন নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। সেই সাথে রিটে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান কমিটির সংবিধান লঙ্ঘন বিষয়ে বার কাউন্সিলের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করা হয়েছে।

আজ সোমবার (১৪ মার্চ) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী শাহ আহমদ বাদল এ রিট দায়ের করেন।

প্রসঙ্গত, তফসিল অনুযায়ী সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২৩ কার্যকরী কমিটির দুইদিন ব্যাপী নির্বাচন আগামী ১৫ ও ১৬ মার্চ সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে জ্যেষ্ঠ আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকিরকে সভাপতি ও অ্যাডভোকেট মো. আব্দুন নূর দুলালকে সম্পাদক প্রার্থী করে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল ঘোষণা করা হয়েছে।

অন্যদিকে জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদলকে সভাপতি ও ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে সম্পাদক প্রার্থী করে নির্বাচনে বিএনপি সমর্থিত প্যানেল ঘোষণা করা হয়েছে।

এছাড়াও সভাপতি পদে আইনজীবী সমন্বয় পরিষদ থেকে ব্যারিস্টার তানিয়া আমীর এবং সভাপতি পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ নির্বাচন করছেন।

প্রতিবারের মতো এবারো কার্যকরী কমিটির সভাপতি পদে ১টি, সহ-সভাপতি পদে ২টি, সম্পাদক পদে ১টি, কোষাধ্যক্ষ পদে ১টি, সহ-সম্পাদক পদে ২টি এবং কার্যকরী কমিটির সদস্য পদে ৭টি পদ সহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।