সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে শেষ দিনের ভোটগ্রহণ চলছে

দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২০২৩ মেয়াদের দুইদিন ব্যাপী নির্বাচনের দ্বিতীয় ও শেষ দিনের ভোট গ্রহণ শুরু হয়েছে।

আজ বুধবার (১৬ মার্চ) সকাল ১০টা থেকে শুরু হয়ে মাঝে এক ঘণ্টা বিরতি (দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত) দিয়ে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। গতকাল মঙ্গলবার (১৫ মার্চ) একই সময়ে প্রথম দিনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

সাত সদস্যের নির্বাচন কমিশনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন সমিতির সাবেক সম্পাদক ও সিনিয়র অ্যাডভোকেট এ.ওয়াই. মসিউজ্জামান।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, সমিতির অডিটোরিয়ামে একযোগে ৫২টি বুথে ভোটগ্রহণ চলছে। এবারের নির্বাচনে ৮ হাজার ৬২৩ জন আইনজীবী ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। নির্বাচনের প্রথম দিনে ভোটাধিকার প্রয়োগ করেছেন ২ হাজার ৮২৬ জন আইনজীবী।

প্রতিবছরের মতো এবারও সমিতির কার্যনির্বাহী কমিটির মোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে সম্পাদকীয় ৭টি ও সদস্য পদ রয়েছে ৭টি।

অরাজনৈতিক সংগঠন হলেও দলীয় মনোনয়নে প্রার্থী মনোনীত হওয়ায় মূলত দেশের বড় দুইটি রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত প্যানেলের মধ্যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ এবং বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সব পদে প্রার্থী দিয়েছে। এছাড়া আইনজীবী সমন্বয় পরিষদ, বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল ও স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে নির্বাচনে ১৪টি পদের বিপরীতে লড়ছেন ৩৩ প্রার্থী।

সাদা প্যানেল

নির্বাচনে সভাপতি পদে অ্যাডভোকেট মো. মমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক পদে আব্দুন নূর দুলাল -এর নেতৃত্বে লড়বে সরকার সমর্থিতরা।

সম্পাদকীয় অন্যান্য পদে মনোনীত প্রার্থীরা হলেন- সহসভাপতি মোহাম্মদ হোসেন ও শহীদুল ইসলাম, কোষাধ্যক্ষ ড. ইকবাল করিম এবং সহসম্পাদক হারুনুর রশিদ ও ব্যরিস্টার হামিদুর মিজবাহ।

এছাড়া সদস্য অ্যাডভোকেট হাসান তারিক পলাশ, মো মনিরুজ্জামান রানা, মুনমুন নাহার , সুব্রত কুমার কুন্ড, শফিক রায়হান শাওন, শাহাদাত হোসেন রাজিব ও ফাতেমা বেগম রীনা মনোনয়ন পেয়েছেন।

নীল প্যানেল

নির্বাচনে সভাপতি পদে ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল এবং সম্পাদক পদে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে লড়বে বিএনপি সমর্থিত আইনজীবী সংগঠনটি।

সম্পাদকীয় অন্যান্য পদে মনোনীত প্রার্থীরা হলেন- সহ সভাপতি মো. মনির হোসেন ও মো. আসরারুল হক, ট্রেজারার পদে মো. কামাল হোসেন, সহ সম্পাদক পদে মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও মাহফুজ বিন ইউসুফ।

এছাড়া সদস্য পদে গোলাম মোহাম্মদ জাকির, মনজুরুল আলম সুজন, মো. মোস্তফা কামাল বাচ্চু, ফাতিমা আক্তার, আনোয়ারুল ইসলাম বাধন, মাহাদিন চৌধুরী ও মোহাম্মদ ফয়সাল দস্তগীর মনোনয়ন পেয়েছেন।

দুই প্যানেলের বাহিরে আরও ৫ প্রার্থী

অন্যদিকে আইনজীবী সমন্বয় পরিষদ থেকে একটি পদে তথা সভাপতি পদে লড়ছেন ব্যারিস্টার তানিয়া আমীর। সভাপতি পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আরও প্রতিদ্বন্দ্বিতা করছেন সিনিয়র অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ।

এছাড়া, ল’ইয়ার্স কাউন্সিলের প্রার্থীরা হলেন সহ-সভাপতি পদে মঈন উদ্দিন ফারুকী ও সহ-সম্পাদক পদে আব্দুল করিম।

এছাড়াও সহ সম্পাদক পদে স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া।