আইনজীবী মো. তানভীর আহমেদ
আইনজীবী মো. তানভীর আহমেদ

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদের আন্তর্জাতিক পুরস্কার অর্জন

‘নেক্সট জেনারেশন ইন্টারন্যাশনাল লিডার অ্যাওয়ার্ড, ২০২২’ জিতলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ। জনস্বার্থমূলক কাজের স্বীকৃতি হিসেবে তাঁকে এ পুরস্কারে ভূষিত করা হয়।

নেপালের কাঠমুন্ডুতে অনুষ্ঠিত ‘নেপাল-বাংলাদেশ নেক্সট জেনারেশন লিডারস সামিট ২০২২’ – এর এক জমাকালো অনুষ্ঠানে গত সপ্তাহে এ পুরষ্কার দেওয়া হয়।

কাঠমুন্ডুর নেপাল টুরিজম বোর্ডে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নেপালে কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদূত এইচ ই সালাউদ্দিন নোমান চৌধুরী। সভাপতি হিসাবে ছিলেন নেপালের ইয়ুথ মিনিস্টার মহেশ্বর গহাতরাজ আথাক।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে ছিলেন নেপালের ইয়ুথ কাউন্সিলেরসহ সভাপতি, গ্লোবাল ইয়ুথ পার্লামেন্টের সভাপতি দিবাকর আরিয়ালসহ বাংলাদেশ ও আন্তর্জাতিক অঙ্গনের সম্মানিত ব্যক্তিরা।

জনস্বার্থে অ্যাডভোকেট তানভীর আহমেদের উল্লেখযোগ্য মামলাগুলো হল- দুর্ঘটনা রোধে গাড়ির ফিটনেস যাচাই, দূষণমুক্ত পাস্তুরিত দুধ, জনগণের জন্য সুপেয় পানি নিশ্চিতকরম, অগ্রাধিকার ভিত্তিতে সন্তানসম্ভবা (গর্ভবতী) নারীদের কোভিড-১৯ টিকা প্রদান, ওটিটি নীতিমালা ইত্যাদি।

তরুণ এই আইনজীবী এধরণের জনস্বার্থমূলক কাজ যুবসমাজের জন্য উৎসাহ ও অনুপ্রেরণা হিসেবে কাজ করবে বলে তাঁকে এ সম্মাননা প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশী আইনজীবীদের মধ্যে আরও পুরস্কৃত হয়েছেন সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, সুপ্রিম কোর্টের আইনজীবী আল-মামুন রাসেল ও মো. মাহির দাইয়ান।

প্রসঙ্গত, ‘গ্লোবাল ইয়ুথ পার্লামেন্ট এবং জিএলটিএস গ্লোবাল সিটিজেন নমিনেশন কমিটি’ এর মাধ্যমে জোরালো গবেষণা এবং সতর্ক পর্যবেক্ষণের পর এই নির্বাচন করা হয়েছে। যা বাংলাদেশের সেরা এবং উজ্জ্বল যোগ্য প্রার্থীদের সনাক্ত করার একমাত্র উদ্দেশ্যে সক্রিয়ভাবে কাজ করছে।