নাটোরে নদী থেকে বালু উত্তোলন, সেই চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
আদালত

মিথ্যা মামলা করায় বাদীর এক মাসের কারাদণ্ড, হাজার টাকা জরিমানা

হয়রানীর উদ্দেশে মিথ্যা মামলা দায়ের করায় বাদীকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে হবিগঞ্জের একটি আদালত। পাশাপাশি তাকে ১ হাজার টাকা অর্থদন্ড, অনাদায়ে সাত দিনের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়।

আজ রোববার (৩ এপ্রিল) হবিগঞ্জের ২ নং আমলি আদালতের বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইন এ আদেশ দেন।

দণ্ডিত ব্যক্তির নাম মঈন উদিন কবির। তিনি হবিগঞ্জের বানিয়াচং উপজেলার মৃত মর্তুজ মিয়ার ছেলে।

সংশ্লিষ্ট আদালতের স্টেনো টাইপিস্ট মোহাম্মদ মোতাহার হোসেন ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আদালত সূত্রে জানা গেছে, মামলার অভিযোগকারী দীর্ঘদিন যাবৎ আদালতে অনুপস্থিত। মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডি জোনের এসআই রঞ্জন চন্দ্র দেব নাথ তার দাখিলকৃত প্রতিবেদনে সুনির্দিষ্টভাবে উল্লেখ করেন, বাদীর অভিযোগের ভিত্তিতে তদন্ত করে কোন সাক্ষ্য প্রমাণ পাওয়া যায়নি। তদন্তকারী কর্মকর্তা তার তদন্তে সমর্থনে ৩ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেন। তদন্ত প্রতিবেদনের বিরুদ্ধে অভিযোগকারী মঈন উদ্দিন কবির কোন নারাজি আবেদন কিংবা কোন প্রকার প্রকার প্রতিকার গ্রহণ করেননি।

ফলে মামলার তদন্ত প্রতিবেদন গৃহীত হয়ে মামলা নথিজাত করে অভিযোগকারী/মঈন উদ্দিনকে মিথ্যা মামলা দায়েরের প্রেক্ষিতে কেন তার বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ গ্রহণ করা হবে না তৎমর্মে লিখিত ব্যাখ্যা সহ আদালতে হাজির থাকার জন্য নির্দেশ প্রদান করা হয়। বিষয়টি বাদীর আইনজীবী মোঃ হাফিজুল ইসলামকেও অবহিত করা হয়। কিন্তু বিনা প্রতিকারে বাদী অনুস্থিত থাকেন।

এমতাবস্থায় আদালত মঈন উদিন কবিরকে ফৌজদারি কার্যবিধির ২৫০(২) ও (৫) ধারায় দোষীসাব্যস্ত করে উপরোক্ত রায় ঘোষণা করেন। একইসঙ্গে অনুপস্থিত অভিযোগকারী দন্ডিতের প্রতি সাজা পরোয়ানা জারি করেন।