Plane taking off from an airport

বিমানে সহযাত্রীকে কামড় দেওয়ায় ৬৭ লাখ টাকা জরিমানা

‘অভদ্র আচরণের’ কারণে অভিযুক্ত দুই বিমান যাত্রীকে রেকর্ড অঙ্কের জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন। নিরাপত্তাজনিত কারণে তাদের দুজনের পরিচয় গোপন রাখা হয়েছে।

সহিংসতার জন্য অভিযুক্ত এক ব্যক্তিকে দেশটির ইতিহাসের সর্বোচ্চ ৮১ হাজার ৯৫০ ডলার বা বাংলাদেশি অর্থে প্রায় ৭১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অপরজনকে সহযাত্রীকে কামড় দেওয়ার জন্য ৭৭ হাজার ২৭২ ডলার বা প্রায় ৬৭ লাখ টাকা জরিমানা করা হয়।

স্থানীয় সময় শুক্রবার মার্কিন পরিবহন মন্ত্রী পিট বুটিগিগ এই জরিমানা ঘোষণা করেন। বিবিসি জানায়, টেক্সাস থেকে উত্তর ক্যারোলিনা ভ্রমণকারী একজন মার্কিন নাগরিক ফ্লাইট অ্যাটেনডেন্টকে আঘাত করার হুমকি দেন। ঐ যাত্রী বিমানের ভেতর পড়ে যাওয়ার পরে গেলে ফ্লাইট অ্যাটেনডেন্ট তাকে সাহায্য করতে এগিয়ে যান।

এসময় ঐ ব্যক্তি তাকে ধাক্কা দিয়ে ফেলে দেন ও কেবিনের দরজা খোলার চেষ্টা করেন। ফ্লাইট অ্যাটেনডেন্টরা তাকে আটকানোর চেষ্টা করলে তিনি এক কর্মকর্তাকে কয়েকবার মাথায় আঘাত করেন। পরে তাকে হাতকড়া পড়ানো হলে তিনি তাদের গায়ে থুথু দেওয়ার পাশাপাশি অন্যান্য যাত্রীদের লাথি দিতে চেষ্টা করেন।

এছাড়া লস ভেগাস থেকে আটলান্টা যাওয়ার সময় পাশের সহযাত্রীকে জড়িয়ে ধরে চুমু খাওয়ার চেষ্টা করেন ডেল্টা এয়ারলাইন্সের আরেক যাত্রী। পরে তিনি চলন্ত বিমান থেকে নেমে যাওয়ার চেষ্টা করেন ও নিজের আসনে ফিরে যেতে অস্বীকৃতি জানান। এসময় আরেক সহযাত্রীকে বেশ কয়েকবার কামড়ে দেন তিনি। সংবাদ বিজ্ঞপ্তিতে এফএএ এসব তথ্য জানায়।