সাবেক বিচারক মোতাহার হোসেনের বিরুদ্ধে মামলা করল দুদক
বিচারক (প্রতীকী ছবি)

রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ, সৌদিতে ৯ বিচারক গ্রেপ্তার

সৌদি আরবে আকস্মিকভাবেই নয়জন বিশিষ্ট বিচারককে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনা হয়। আদালত অব ফার্স্ট ইনস্ট্যান্স, আপিল আদালত এবং সুপ্রিম কোর্টে কর্মরত এসব বিচারকের অধিকাংশকে তাদের কর্মস্থল থেকেই গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তারের ক্ষেত্রে কোনো কারণ না জানিয়ে বা যথাযথ আইনি প্রক্রিয়া নিশ্চিত না করেই তাদের অজানা গন্তব্যে নিয়ে যাওয়া হয় বলে অভিযোগ পাওয়া গেছে। খবর মিডলইস্টআই

গ্রেপ্তার হওয়া বিচারকের মধ্যে তিনজন ফার্স্ট-ডিগ্রি বিশেষায়িত (সন্ত্রাসবাদ) আদালত, তিনজন আপিল বিশেষায়িত আদালত এবং তিনজন সুপ্রিম কোর্টের হাইকোর্টে কর্মরত ছিলেন। গ্রেপ্তারকৃতদের মধ্যে আব্দুল আজিজ আল জাবের, আব্দুল্লাহ বিন খালিদ, মোহাম্মদ আল-ওমারি, মোহাম্মদ আল-গামদি, নাসের আল-হারবির নাম জানা গেছে।

‘ডেমোক্রেসি ফর দ্য আরব ওয়ার্ল্ড নাও’ এক প্রতিবেদনে জানিয়েছে, বিচারকদের বিরুদ্ধে উচ্চ রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনা হয়েছে, যা দেশটিতে মৃত্যুদণ্ডযোগ্য অপরাধ।

এর আগে ২০১৭ সালের নভেম্বরের শুরুতে দুর্নীতির অভিযোগে সৌদি রাজপরিবারের সদস্য, বিলিওনিয়ার এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের আটক করে নির্যাতন চালানো হয়েছিল। সে সময় তাদের কাছ থেকে প্রচুর অর্থসম্পদ আটক করা হয়।

বলা হয়েছিল, দেশের যুবরাজ পদে অধিষ্ঠিত মোহাম্মদ বিন সালমানের চূড়ান্ত ক্ষমতার পথ পরিষ্কার করতেই এ অভিযান চালানো হয়। ওই সময়ের পর থেকে বিভিন্ন সময় মানবাধিকার কর্মী, ব্লগার, লেখক, শিক্ষক, ইমাম, বুদ্ধিজীবী এবং রাজনৈতিক প্রতিপক্ষ হিসাবে বিবেচিত ব্যক্তিদের নির্বিচারে গ্রেপ্তার করা হয়েছে।