ভূমি বিরোধ নিষ্পত্তিতে রাঙ্গামাটির লিগ্যাল এইড অফিসারের অভিনব উদ্যোগ
নালিশী জমিতে মীমাংসা সভা

নালিশী জমিতে মীমাংসা সভা, ভূমি বিরোধ নিষ্পত্তিতে অভিনব উদ্যোগ

ভূমি বিরোধ মীমাংসায় ব্যতিক্রমী এক উদ্যোগ গ্রহণ করেছে রাঙ্গামাটির লিগ্যাল এইড অফিস। নালিশী জমি সরেজমিন পরিদর্শনের পর মীমাংসা সভার মাধ্যমে নিষ্পত্তি করা হচ্ছে বিরোধ। অভিনব এ পদ্ধতিতে দ্রুত প্রতিকার হচ্ছে বলে রাঙ্গামাটির বিচারপ্রার্থীও আশাতীত সাড়া দিচ্ছেন।

পার্বত্য জেলা রাঙ্গামাটি সদর, লংগদু, কাপ্তাই এবং রাজস্থলীর পর আজ বৃহস্পতিবার (২১ এপ্রিল) কাউখালী উপজেলায় গিয়ে দুটি নালিশী জমিতে মীমাংসা সভা ও উপজেলা কমিটি গঠন এবং স্থানীয় মসজিদের ইমাম ও খতীবদের সাথে মতবিনিময় করেন জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ জুনাইদ।

পার্বত্য চট্টগ্রামের রাঙ্গামাটি জেলায় ভূমি বিরোধ মীমাংসার জন্য জেলা লিগ্যাল এইড অফিসার কর্তৃক দ্রুততম সময়ে উপজেলা – ইউনিয়ন কমিটি গঠনপূর্বক একই দিনে ঐ এলাকার নালিশী জমি সরেজমিন পরিদর্শন করে বিরোধ মীমাংসা করার সৃষ্টিশীল কৌশলে রাঙ্গামাটির বিচার প্রার্থীদের মধ্যে আশাতীত সাড়া পাওয়া যাচ্ছে।

রাঙ্গামাটির সদরসহ ৬৫ কিলোমিটার দূরের লংগদু, কাপ্তাই ও রাজস্থলী উপজেলার নালিশী জমিতে গিয়ে গত তিন মাসে ২০-৩০ টি মীমাংসা সভা হয়েছে যাতে বেশিরভাগ পক্ষগণের বিরোধ মিটে গেছে, যা প্রচলিত আদালতে নিষ্পত্তি হতে সাধারণত ১০-১৫ বছর সময় লাগার সম্ভাবনা ছিলো।

রাঙ্গামাটির লিগ্যাল এইড অফিস সূত্রে জানা গেছে, গত তিন মাসে সফল হওয়া এডিআর গুলোর বেশিরভাগই হলো সিভিল মামলা, (সফল হওয়া ৫৭টি প্রি কেসের মধ্যে ২০টি সিভিল বিরোধ) যা অন্য জেলার তুলনায় ব্যতিক্রমী ঘটনা বটে।

নালিশী জমিতে মীমাংসা সভা করে বিরোধ মীমাংসার এই অভিনব সৃষ্টিশীল কৌশলে আগ্রহী হয়ে রাঙ্গামাটির আদালতে বিচারাধীন অনেক মামলায় ও পক্ষগণও এখন নিজেরা স্বপ্রণোদিত হয়ে বিচারাধীন মামলাটি আপোষে মীমাংসার জন্য আদালতের কাছে আবেদন করছেন বলে জানিয়েছেন জেলার আইনজীবীরা।