আইন সচিবকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ২৬ এপ্রিল, ২০২২ ৫:০৩ অপরাহ্ণ
হাইকোর্ট

প্রায় তিন বছর আগের আদালতের আদেশ সঠিকভাবে বাস্তবায়ন না করার কারণ ব্যাখ্যা দিতে হাইকোর্টে হাজির হয়েছিলেন আইন সচিব গোলাম সারওয়ার। এ বিষয়ে তাঁর বক্তব্য শোনার পর আদালত তাঁকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়েছেন।

আজ মঙ্গলবার (২৬ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক বেঞ্চ অব্যাহতির এ আদেশ দেন।

আদালতে আজ সচিবের পক্ষে শুনানি করেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এ এম) আমিন উদ্দিন। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার মোকছেদুল ইসলাম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোজাম্মেল হক রানা।

শুনানিতে আইনজীবীর মাধ্যমে আইন সচিব আদালতকে জানান, ওই সময় তিনি দায়িত্বে ছিলেন না। কিন্তু আদালতের ওই আদেশ এখন তিনি বাস্তবায়ন করবেন।

এরপরই তাঁকে আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়। এর ফলে আইন সচিবকে আর হাইকোর্টে আসতে হবে না। পাশাপাশি এ সংক্রান্ত মামলাটি আট সপ্তাহের জন্য মুলতবি করেছেন আদালত।

আইন সচিবের অন্যতম আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম আদেশের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এর আগে গত ২০ এপ্রিল গোলাম সারওয়ারকে তলব করেন হাইকোর্ট। তাকে সশরীরে হাজির হয়ে আদেশ প্রতিপালন না করার বিষয়ে সঠিক ব্যাখ্যা দিতে বলা হয়েছিল। তারই পরিপ্রেক্ষিতে আজ তিনি সশরীরে উপস্থিত হয়েছিলেন।

জানা গেছে, ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ লিমিটেড বনাম ভ্যানটেজ ইন্টারন্যাশনাল লিমিটেডের মামলায় ২০১৯ সালের ২৩ মে অফিস ব্যবস্থাপনা নিয়ে দেওয়া আদেশের বিষয়ে একটি প্রতিবেদন চান হাইকোর্ট। আইন মন্ত্রণালয়ের সচিবকে এই প্রতিবেদন দিতে বলা হয়।

সুপ্রিম কোর্টের রেজিস্টার কার্যালয়, রাষ্ট্রপক্ষ, কোম্পানির অফিসিয়াল লিকুয়েডরের পক্ষ থেকে এই প্রতিবেদনের জন্য যোগাযোগ করা হলেও সেটি দেওয়া হয়নি। এরপর এ সংক্রান্ত প্রতিবেদনের জন্য বারবার মামলাটি কার্যতালিকায় উঠে। কিন্তু মন্ত্রণালয় আদালতে প্রতিবেদন দাখিল না করায় হাইকোর্ট আইন সচিবের ব্যাখ্যা জানতে চান।