আইন সচিব মো. গোলাম সারওয়ার
আইন সচিব মো. গোলাম সারওয়ার

ব্যাখ্যা দিতে হাইকোর্টে আইন সচিব

প্রায় তিন বছর আগের আদালতের আদেশ বাস্তবায়ন না করায় আইন সচিব মো. গোলাম সারওয়ারকে তলব করেছিল হাইকোর্ট। সেই তলব আদেশের প্রেক্ষিতে এ বিষয়ে ব্যাখ্যা দিতে সশরীরে উচ্চ আদালতে হাজির হয়েছেন তিনি।

আদালতের নির্ধারিত দিনে আজ মঙ্গলবার (২৬ এপ্রিল) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন একক হাইকোর্ট বেঞ্চে হাজির হন তিনি। পরে এ বিষয়ে শুনানি নিয়ে আদালত মামলাটি আট সপ্তাহের জন্য মুলতবি করেন।

আদালতে আইন সচিবের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

এর আগে আদালত অবমাননার এক আবেদনের শুনানি নিয়ে গত ২০ এপ্রিল হাইকোর্টের একই বেঞ্চ তাকে তলব করেন। আদেশে ২৬ এপ্রিল তাকে সশরীরে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়।

ওইদিন আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার মোকছেদুল ইসলাম। অপর দিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোজাম্মেল হক রানা।

আদালত সূত্রে জানা যায়, ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ লিমিটেড বনাম ভ্যানটেজ ইন্টারন্যাশনাল লিমিটেডের মামলায় ২০১৯ সালের ২৩ মে অফিস ব্যবস্থাপনা নিয়ে একটি প্রতিবেদন চান হাইকোর্ট। আইন সচিবকে এই প্রতিবেদন দিতে বলা হয়।

সুপ্রিম কোর্টের রেজিস্টার কার্যালয়, রাষ্ট্রপক্ষ, কোম্পানির অফিসিয়াল লিকুয়েডরের পক্ষ থেকে এই প্রতিবেদনের জন্য যোগাযোগ করা হয়। প্রতিবেদনের জন্য বার বার মামলাটি কার্যতালিকায় নিয়ে আসা হয়। কিন্তু আইন মন্ত্রণালয় থেকে প্রতিবেদন আদালতে দাখিল করা হয়নি। এ কারণে হাইকোর্ট আইন সচিবের ব্যাখ্যা জানতে তাকে তলব করেছেন।