উচ্চ আদালতে বিচারক নিয়োগে সুপ্রিম কোর্টের ৫ দফা অভিমত
বিচারপতি (প্রতীকী ছবি)

হাইকোর্টের ৪ বেঞ্চ পুনর্গঠন, রোববার থেকে চলবে বিচারকাজ

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্টের বিভাগে বিচারকাজ পরিচালনার জন্য ৪টি বেঞ্চ পুনর্গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আগামী রোববার (১৯ জুন) সকাল সাড়ে ১০টা থেকে এসব বেঞ্চে বিচারকার্য পরিচালিত হবে।

আজ বুধবার (৮ জুন) সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে জারি করা বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

প্রধান বিচারপতির সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৯ জুন থেকে সকাল সাড়ে ১০টা থেকে হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য নিম্নোক্ত বেঞ্চ সমূহ গঠন করা হল।

বিচারপতি সহিদুল করিম এবং বিচারপতি ফাতেমা নজীবের সমন্বয়ে গঠিত বেঞ্চ দুর্নীতি দমন কমিশন আইন ও মানি লন্ডারিং আইনের অধীন বিষয়াদি ব্যতীত দ্বৈত বেঞ্চে গ্রহণযোগ্য ফৌজদারি মোশন এবং মামলার সন ও নাম্বারের ধারাবাহিকতা অনুসরণ করে অগ্রাধিকার ভিত্তিতে মৃত্যুদণ্ডাদেশ কনফারমেশনের রেফারেন্স এবং একই রায় হতে উদ্ভূত সকল ফৌজদারি আপিল ও জেল আপিল এবং উক্ত রায় থেকে উদ্ভূত ফৌজদারি আপিল ও জেল আপিল মঞ্জুরীর আবেদনপত্র এবং ফৌজদারি বিবিধ যদি থাকে, ফৌজদারি মঞ্জুরীকৃত আপিল এবং এই সংক্রান্ত রুল, আবেদনপত্র গ্রহণ ও শুনানি করবেন। এই গঠনবিধির অব্যবহিত পূর্বের গঠনবিধির আংশিকশ্রুত থাকলে তাও গ্রহণ করবেন।

উল্লেখ্য যে, এই বেঞ্চ সপ্তাহে দুই দিন (রবি ও সোমবার) মোশন এবং বাকি তিন দিন (মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার) মৃত্যুদণ্ডাদেশ কনফারমেশনের রেফারেন্স সংক্রান্ত বিষয়সমূহ নিষ্পত্তি করবেন।

বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান এবং বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ শুনানির জন্য ভ্যাট, কাস্টমস, ইনকামট্যাক্স, দেউলিয়া বিষয়াদি, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং অর্থঋণ আইনসহ সকল প্রকার রিট মোশন, ট্রেডমার্ক আইন, পেটেন্ট ও ডিজাইন আইন, হাইকোর্ট বিভাগ ও অধস্তন আদালত সমূহের অবমাননার অভিযোগপত্রসহ যেসব বিষয় এ বেঞ্চে স্থানান্তরিত হবে এবং উল্লেখিত বিষয়াদি সংক্রান্ত রুল, আবেদনপত্র গ্রহণ ও শুনানি করবেন। এই গঠনবিধির অব্যবহিত পূর্বের গঠনবিধির আংশিকশ্রুত থাকলে তাও গ্রহণ করবেন।

বিচারপতি জাফর আহমেদ এবং বিচারপতি মো. আখতারুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ শুনানির জন্য সকল প্রকার রিট মোশন এবং এ সংক্রান্ত শুনানিসহ যেসব বিষয় এ বেঞ্চে স্থানান্তরিত হবে এবং উল্লেখিত বিষয়াদি সংক্রান্ত রুল, আবেদনপত্র গ্রহণ ও শুনানি করবেন। এই গঠনবিধির অব্যবহিত পূর্বের গঠনবিধির আংশিকশ্রুত থাকলে তাও গ্রহণ করবেন।

বিচারপতি কাশেফা হোসেন এবং বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ শুনানির জন্য সকল প্রকার রিট বিষয়াদিসহ যেসব বিষয় এ বেঞ্চে স্থানান্তরিত হবে এবং উল্লেখিত বিষয়াদি সংক্রান্ত রুল, আবেদনপত্র গ্রহণ ও শুনানি করবেন। এই গঠনবিধির অব্যবহিত পূর্বের গঠনবিধির আংশিকশ্রুত থাকলে তাও গ্রহণ করবেন।