আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক ডেপুটি রেজিস্ট্রারকে ‘তিরস্কার’ দণ্ড

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৭ জুলাই, ২০২২ ১২:০৬ অপরাহ্ণ
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

অসদাচরণের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক ডেপুটি রেজিস্ট্রার বর্তমানে আইন ও বিচার বিভাগে সংযুক্ত কর্মকর্তা (যুগ্ম জেলা জজ) মো. মাহমুদুল হাসানকে তিরস্কার করা হয়েছে।

রাষ্ট্রপতির আদেশে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. গোলাম সারওয়ার সই করা এক প্রজ্ঞাপনে বুধবার (৬ জুলাই) এ তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক ডেপুটি রেজিস্ট্রার বর্তমানে আইন ও বিচার বিভাগে সংযুক্ত কর্মকর্তা (যুগ্ম জেলা জজ) মো. মাহমুদুল হাসানের বিরুদ্ধে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস (শৃঙ্খলা) বিধিমালা, ২০১৭ এর বিধি ২(চ) মোতাবেক ‘অসদাচরণ’ -এর অভিযোগের দায়ে সুপ্রিম কোর্টের সাথে পরামর্শ করে বিভাগীয় মামলা (মামলা নং ০৩/২০১৯) রুজু করা হয়।

মামলায় ব্যক্তিগত শুনানি শেষে তাঁকে ওই অভিযোগের দায়ে ‘তিরস্কার’ দণ্ড আরোপের সিদ্ধান্ত গ্রহণ করে দেশের সর্বোচ্চ আদালতের পরামর্শ যাচনা করা হলে সরকারের সিদ্ধান্তে সুপ্রিম কোর্ট একমত পোষণ করে।

এপ্রেক্ষিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক ডেপুটি রেজিস্ট্রার বর্তমানে আইন ও বিচার বিভাগে সংযুক্ত কর্মকর্তা (যুগ্ম জেলা জজ) মো. মাহমুদুল হাসানকে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস (শৃঙ্খলা) বিধিমালা, ২০১৭ এর বিধি ২(চ) মোতাবেক ‘তিরস্কার’ দণ্ড আরোপ করা হলো বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।