মিছিল-মিটিংয়ে অংশ নিলে আদালতে দাঁড়াতে পারবেন না আইনজীবী
অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

‘বিজেএস রিটেনের পর দ্রুত সময়ের মধ্যে অ্যাডভোকেটশীপ লিখিত পরীক্ষা’

বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের পঞ্চদশ সহকারী জজ নিয়োগের রিটেন পরীক্ষার কারণে অ্যাডভোকেটশীপ লিখিত পরীক্ষা আগস্ট মাসে হচ্ছে বলে জানিয়েছেন বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। তবে বিজেএস লিখিত পরীক্ষা শেষে দ্রুত সময়ের মধ্যে আইনজীবী সনদ পরীক্ষার রিটেন অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদত্ত প্রণোদনা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গত বৃহস্পতিবার (২৮ জুলাই) অ্যাটর্নি জেনারেল এ কথা জানান।

অনুষ্ঠানে বার কাউন্সিলের চেয়ারম্যান বলেন, আমি অ্যাটর্নি জেনারেল হওয়ার পর বলেছিলাম আমি প্রতিবছর পরীক্ষা নেওয়ার চেষ্টা করব। সে চেষ্টা অব্যাহত রয়েছে। অ্যাডভোকেটশীপ লিখিত পরীক্ষা আগস্ট মাসেই গ্রহণের পরিকল্পনা ছিল। কিন্তু সহকারী জজ নিয়োগের লিখিত পরীক্ষা আগস্ট মাসের ৩০ তারিখ থেকে শুরু হয়ে পরবর্তী মাসের ১২ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হবে। এরপরই দ্রুত সময়ের মধ্যে অ্যাডভোকেটশীপ লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং আমি আশা করি ডিসেম্বরে আইনজীবী তালিকাভুক্তির আরেকটা এমসিকিউ পরীক্ষা নিবো।

বার কাউন্সিলের সনদ পরীক্ষার জট নিরসন বিষয়ে এ এম আমিন উদ্দিন বলেন, আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার জট কমিয়ে দিব। জটটা ইনশাআল্লাহ থাকবে না। আপনারা এটা নিয়ে চিন্তিত হবেন না।

অ্যাটর্নি জেনারেল বলেন, অনেকেই বিভাগওয়ারী পরীক্ষা গ্রহণের পরামর্শ দিয়েছেন। এ বিষয়ে এনরোমেন্ট কমিটির চেয়ারম্যান মহোদয়ের সঙ্গে আলাপ করব। যদি সম্ভব হয় এই পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করা হবে।

তবে বিভাগওয়ারী পরীক্ষা গ্রহণে বিষয়ে তিনি বলেন, জানিনা এটা কীভাবে সম্ভব হবে। কারণ এই পদ্ধতি বাস্তবায়নে আমাদের ইনফ্রাস্ট্রাকচার নেই। ঢাকা বিশ্ববিদ্যালয় এটা পারে কারণ তাদের নানা সহযোগী প্রতিষ্ঠান আছে, কিন্তু বার কাউন্সিলের সেটা নেই। তারপরও সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনা করে অন্তত দুই একটা বিভাগে এই পদ্ধতি অবলম্বন করা যায় কিনা সে চেষ্টা করব।