ভারতের ৪৯তম প্রধান বিচারপতির মেয়াদকাল মাত্র আড়াই মাস!

ভারতের ৪৯তম প্রধান বিচারপতির মেয়াদকাল মাত্র আড়াই মাস!

ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে মনোনীত হলেন উদয় উমেশ ললিত। বর্তমান প্রধান বিচারপতি এনভি রামানাই পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে ললিতের নাম প্রস্তাব করেছিলেন।

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বুধবার (১০ আগস্ট) ললিতের নিয়োগপত্রে সই করেন। বর্তমান প্রধান বিচারপতি এন ভি রামানার কার্যকাল শেষ হচ্ছে আগামী ২৬ আগস্ট। ২৭ আগস্ট ললিতের শপথ নেওয়ার কথা রয়েছে।

প্রধান বিচারপতি হিসাবে ললিতই হবেন দ্বিতীয় ব্যক্তি, যিনি সুপ্রিম কোর্টের আইনজীবী থেকে সরাসরি সর্বোচ্চ ন্যায়ালয়ের বিচারপতি এবং পরে প্রধান বিচারপতি হিসাবে নিযুক্ত হবেন।

এর আগে ১৯৬৪ সালের মার্চ মাসে বিচারপতি এসএম সিকরি শীর্ষ আদালতের আইনজীবী থেকে সরাসরি সুপ্রিম কোর্টের বিচারপতি এবং পরে প্রধান বিচারপতি হন।

তবে প্রধান বিচারপতির পদে ললিতের বেশিদিন থাকা হবে না। মাত্র আড়াই মাস এ পদে থাকবেন তিনি। আগামী ৮ নভেম্বর ললিতের ৬৫ বছর বয়স পূর্ণ হবে। তারপরই অবসর নেবেন তিনি। নিয়ম অনুযায়ী ৬৫ বছরের বেশি বয়সে প্রধান বিচারপতির পদে থাকা যায় না। এর আগে মাত্র চারজন ললিতের থেকে কম সময়ের জন্য প্রধান বিচারপতি পদে ছিলেন।

১৯৮৩ সালের জুন মাস থেকে আইনজীবীর কাজ শুরু করেন ললিত। ১৯৮৫ সালের ডিসেম্বর পর্যন্ত মুম্বাই হাইকোর্টে প্র্যাকটিস করার পরে দিল্লি হাইকোর্টের সঙ্গে যুক্ত হন তিনি। পরে ২০০৪ সালে তিনি সিনিয়র অ্যাডভোকেট হন। ২০১৪ সালের ১৩ আগস্ট সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হন তিনি। ৮ নভেম্বর পর্যন্ত তিনি ওই পদে থাকবেন। তারপর অবসর নেওয়ার কথা তাঁরও।