বাসচাপায় মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ দিতে মালিক ও চালককে নির্দেশ
জেলা ও দায়রা জজ আদালত, ঢাকা

বাসচাপায় মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ দিতে মালিক ও চালককে নির্দেশ

ছয় বছর আগে রাজধানীতে বাসচাপায় এক মোটরসাইকেল আরোহীর মৃত্যুর ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বাসমালিক ও চালককে নির্দেশ দিয়েছেন আদালত। রায় প্রকাশের ৬০ দিনের মধ্যে এই টাকা পরিশোধ করতে বলা হয়েছে।

ঢাকার জেলা ও দায়রা জজ এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়া বুধবার (১৭ আগস্ট) এ আদেশ দেন।

সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর বিমল সমাদ্দার গণমাধ্যমকে এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান মোটরযান অধ্যাদেশের বিধান অনুযায়ী আদালত ভুক্তভোগীর পরিবারের সদস্যদের এই ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন। রায়ের তথ্য বলছে, পিন্টু শেখের স্ত্রী মৌসুমী আক্তার ও কন্যা মানহা আক্তার। তাঁরাই পিন্টু শেখের বৈধ উত্তরাধিকার বলে রায়ে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১৩ সেপ্টেম্বর রাজধানীর মালিবাগ চৌধুরীপাড়ার সড়কে মোটরসাইকেল আরোহী পিন্টু শেখকে ধাক্কা দেয় সুপ্রভাত পরিবহনের একটি বাস। পরে গুরুতর আহত পিন্টু শেখকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

এ ঘটনায় ২০১৭ সালে ভুক্তভোগীর পরিবারের পক্ষ থেকে বাসচালক সোহাগ মিয়া ও বাসের মালিক নুরুল ইসলামকে বিবাদী করে ঢাকার ক্লেইমস ট্রাইব্যুনাল ও ঢাকার জেলা ও দায়রা দায়রা জজ আদালতে মামলা করা হয়। সেই মামলায় সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ, বাদী ও বিবাদীপক্ষের যুক্তিতর্ক শুনানি নিয়ে বুধবার এ রায় দেন।