'দেশে বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে, আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে'

‘দেশে বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে, আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে’

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষ্যে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে সমিতির অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শোক সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ হাশেম, স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক এ.এইচ.এম. জিয়াউদ্দিন, সঞ্চালনায় ছিলেন সমিতির সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আজিজ উদ্দীন (হায়দার)।

সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী যুক্ত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, এম.পি, প্রধান বক্তা হিসেবে ভার্চুয়ালী যুক্ত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিষ্টার শেখ ফজলে নুর তাপস।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী, জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঞা, মহানগর দায়রা জজ বেগম জেবুননেছা, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জামিউল হায়দার, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমী, চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম প্রমুখ।

এছাড়া কার্যনির্বাহী পরিষদের অর্থ সম্পাদক এম. সালাহ্উদ্দিন মনসুর চৌধুরী (রিমু), পাঠাগার সম্পাদক মো. জাহিদুল ইসলাম চৌধুরী, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. মেজবাহ উদ্দিন (দোয়েল), নির্বাহী সদস্য যথাক্রমে, এ.এন.এম. রোকনুজ্জামান (মুন্না), মো. খোরশেদ আলম, শ্যামল চৌধুরী, সেলিনা আক্তার এবং সমিতির সাবেক সভাপতি ও সাধারণসম্পাদকবৃন্দ সহ বিপুল সংখ্যক আইনজীবী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে আইন মন্ত্রী অ্যাড. আনিসুল হক বলেন, মুজিব আদর্শে শানিত বাংলার আপামর জনগণ। প্রজন্ম থেকে প্রজন্মের কাছে শেখ মুজিবুর রহমানের অবিনাশী চেতনা ও আদর্শ চিরকাল প্রবহমান থাকবে। বঙ্গবন্ধু বাংলাদেশের জনগণের মুক্তির যে স্বপ্ন দেখেছিলেন তার সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে ক্ষুধা ও দারিদ্র্যকে জয় করে বিশ্বসভায় একটি উন্নয়নশীল ও মর্যাদাবান জাতি হিসেবে বাংলাদেশ আজ প্রতিষ্ঠিত হয়েছে।

মন্ত্রী বলেন, শোককে শক্তিতে পরিণত করে আমাদেরকে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে জননেত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করতে হবে। দীর্ঘ দিন পরে হলেও বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার হয়েছে। দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ে তোলার যে স্বপ্ন দেখেছিলেন তা যদি আমরা সফল করতে পারি তাহলে তাঁর প্রতি শ্রদ্ধা জানানো আমাদের সার্থক হবে।

প্রধান বক্তা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিষ্টার শেখ ফজলে নুর তাপস বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে বঙ্গবন্ধুর রেখে যাওয়া আর্দশকে ধারণ করে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ মুক্তিযুদ্ধের চেতনায় দুর্বার গতিতে এগিয়ে চলছে। জঙ্গীবাদের অভয়ারন্য থেকে উত্তরণ করিয়ে বাংলাদেশকে বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেল হিসেবে চিহ্নিত করেছেন জাতির পিতার সুযোগ্য কন্যা শেখ হাসিনা।

তিনি বলেন, স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক গোষ্ঠী এবং গণতন্ত্র বিরোধী চক্র এখনো প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ দেশের বিরুদ্ধে নানাভাবে চক্রান্ত ও ষড়যন্ত করে যাচ্ছে। আমাদেরকে শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

বিশেষ অতিথি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী বলেন, আগষ্ট মাস বাঙালি জাতির শোকের মাস। আজকের অনুষ্ঠানে আমরা সকলে দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে সমবেত হয়েছি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মাধ্যমে একটি জাতির অস্তিত্ব ও আর্দশকে ধ্বংস করার অপচেষ্টা করা হয়েছিল। তারা সেদিন মানব ইতিহাসের জঘন্যতম অপরাধ করেছিল।

তিনি বলেন, সমাজের অঘোষিত অভিভাবক হিসেবে আইনজীবী সমাজ সকল প্রকার পরিস্থিতি মোকাবেলা করে। আইনজীবী সমাজ দেশ ও জাতির ক্রান্তিকালে দীর্ঘদিন থেকে নিরবিচ্ছন্ন ভূমিকা রেখে আসছে।

এছাড়া জাতীয় শোক দিবস পালন উপলক্ষ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।