৪৬ জেলার আদালত পরিদর্শনে হাইকোর্টের ১৭ বিচারপতি

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৬ সেপ্টেম্বর, ২০২২ ১০:৩৫ পূর্বাহ্ণ
সুপ্রিম কোর্ট

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে অবকাশ চলছে। অবকাশকালীন সময়ে নিয়মিত কাজ হিসেবে দেশের অধস্তন আদালতগুলো পরিদর্শন করবেন হাইকোর্টের ১৭ জন বিচারপতি। অধস্তন আদালতের বিচারকাজ তথা মামলা নিষ্পত্তিতে গতি বাড়ানোর লক্ষ্যে দেশের ৪৬টি জেলার আদালত দুই পর্বে ভাগ হয়ে এ সফর করবেন বিচারপতিরা।

প্রায় দেড় মাসব্যাপী দুই পর্বের এ সফরে সংশ্লিষ্ট জেলা ও দায়রা জজ আদালতের পাশাপাশি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল এবং চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতও পরিদর্শন করবেন বিচারপতিরা। ইতোমধ্যে প্রথম পর্বের সফর শুরু হয়েছে। চলবে ২১ সেপ্টেম্বর পর্যন্ত। আর দ্বিতীয় পর্বের সফর ২২ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ১৩ অক্টোবর পর্যন্ত।

গত ২৮ আগস্ট সংশ্লিষ্ট আদালতগুলোতে এ সংক্রান্ত অফিস আদেশ পাঠানো হয়েছে বলে সুপ্রিম কোর্ট সূত্র নিশ্চিত করেছে।

সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্র আরও জানায়, অধস্তন আদালত সফরকালে বিচারপতিরা সংশ্লিষ্ট জেলাগুলোতে মামলা দায়ের ও নিষ্পত্তির তথ্য যাচাই, অনিয়ম-দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখার পাশাপাশি মামলা নিষ্পত্তির গতি বাড়াতে বিচারকদের নানা ধরণের দিকনির্দেশনা দেবেন।

এ বিষয়ে সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন গণমাধ্যমকে বলেন, এটা নিয়মিত কাজ। সুপ্রিম কোর্টের অবকাশকালে বিচারপতিরা এ পরিদর্শন করে থাকেন। আর বিচারপতিদের সুবিধাজনক সময় অনুযায়ী সেপ্টেম্বর মাসে দুভাগে বিভক্ত হয়ে এ পরিদর্শন কার্যক্রম চলে। এরপর মনিটরিং কমিটিও (মামলাজট নিরসন তথা বিচার প্রক্রিয়ায় স্বচ্ছতা এবং গতিশীলতা আনয়নে গঠিত কমিটি) পরিদর্শনে যাবে।

তিনি বলেন, পরিদর্শনকালে মামলা নিষ্পত্তির গতি কীভাবে বাড়ানো যায়, সেসব বিষয়ে বিচারকদের বিভিন্ন দিকনির্দেশনা দেন বিচারপতিরা। পাশাপাশি তারা বিভিন্ন মামলার নথিপত্র দেখেন। নথিতে কোনো ত্রুটি থাকলে সেগুলো সংশোধনের পরামর্শ দেন। এ পরির্দশনের মাধ্যমে ইতিবাচক ফল পাওয়া যায়।

পরিদর্শকদলের ১৭ বিচারপতি কে কোন জেলায় যাচ্ছেন

প্রথম পর্বে বিচারপতি মো. রইসউদ্দিন বগুড়া, সিরাজগঞ্জ ও পাবনা; বিচারপতি মো. রেজাউল হক বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা; বিচারপতি জাহাঙ্গীর হোসেন চাঁদপুর, ফেনী, লক্ষ্মীপুর; বিচারপতি মো. হাবিবুল গনি কক্সবাজার, রাঙ্গামাটি ও বান্দরবান; বিচারপতি মো. রুহুল কুদ্দুস নওগাঁ ও রাজশাহী; বিচারপতি মোস্তফা জামান ইসলাম নেত্রকোনা, কিশোরগঞ্জ ও জামালপুর; বিচারপতি মো. ইকবাল কবির লালমনিরহাট, গাইবান্ধা ও কুড়িগ্রাম এবং বিচারপতি ফাতিমা নাজিব নরসিংদী ও গাজীপুর জেলা আদালত পরিদর্শন করবেন।

দ্বিতীয় পর্বে বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ; বিচারপতি রেজাউল হাসান মুন্সীগঞ্জ, নোয়াখালী ও ফরিদপুর; বিচারপতি এ এন এম বশিরউল্লাহ বরিশাল, পিরোজপুর ও ঝালকাঠি; বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী যশোর, মাগুরা ও নড়াইল; বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন মানিকগঞ্জ ও ময়মনসিংহ; বিচারপতি মো. বদরুজ্জামান শেরপুর ও টাঙ্গাইল; বিচারপতি খিজির আহমেদ চৌধুরী সিলেট, মৌলভীবাজার ও সুনামগঞ্জ; বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী পটুয়াখালী, মাদারীপুর ও শরীয়তপুর এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলা আদালত পরিদর্শন করবেন।