নির্বাচন কমিশনার নিয়োগে ভারতীয় সুপ্রিম কোর্টের ‘ঐতিহাসিক’ পদক্ষেপ
ভারতের সুপ্রিম কোর্ট

যাবজ্জীবন সাজাপ্রাপ্তদের মুক্তির দিশা দেখাল ভারতের সুপ্রিম কোর্ট

যাবজ্জীবন কারাবাসে যারা রয়েছেন তাদের জন্য এবার কিছুটা হলেও স্বস্তির বার্তা নিয়ে এসেছে ভারতের শীর্ষ আদালত। দেশটির সুপ্রিম কোর্ট জানিয়েছে, যাবজ্জীবন সাজাপ্রাপ্ত যারা ১০ বছরের বেশি কারাগারের ওপারে রয়েছেন, যাদের আবেদনের বিষয়টি সাম্প্রতিক ভবিষ্যতে আর তোলা হবে না তাদের জামিন দেওয়া যেতে পারে।

একইসঙ্গে এ লক্ষ্যে সমস্ত হাইকোর্টকে এই যাবজ্জীবন সাজাপ্রাপ্তদের সম্পর্কে তালিকা তৈরির কথা বলা হয়েছে। মূলত যারা ১০ বছর বা ১৪ বছর জেলে কাটাচ্ছেন।

একটি স্বতপ্রণোদিত পিটিশনের পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর ) এই পর্যবেক্ষণের কথা জানিয়েছে দেশের শীর্ষ আদালত।

বিচারপতি সঞ্জয় কিষান কউল ও এস ওকার বেঞ্চ জানিয়েছে, যারা ১০ বছর জেলে কাটিয়েছেন, কিন্তু তাঁদের আবেদন আগামী ভবিষ্যতেও শোনা হবে না, তাঁদের ক্ষেত্রে জামিন হতে পারে।

এ ব্যাপারে তথ্য সংগ্রহের জন্য সমস্ত হাইকোর্টকে নির্দেশ দেওয়া হয়েছে। তাদের সম্পর্কে বিবরণ জমা দেওয়ার জন্যও নির্দেশ দেওয়া হয়েছে। এলাহাবাদ, মধ্যপ্রদেশ, বোম্বে, পটনা, রাজস্থান ও ওড়িশা যেখানে সর্বোচ্চ সংখ্যক যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা রয়েছেন তাদের বিষয়টিও বিবেচনায় আনা হচ্ছে।

আদালত বন্ধু অ্যাডভোকেট গৌরব আগরওয়াল জানিয়েছেন, ১০ বছর যারা জেল খাটছেন তাদের জামিন মঞ্জুর না করার বিশেষ কারণ না থাকলে তাঁদের শুনানি অগ্রাধিকারের ভিত্তিতে করে জামিন দেওয়া যেতে পারে। তবে ব্যতিক্রমী ক্ষেত্রে এই জামিন হয় না।

সূত্র : হিন্দুস্তান টাইমস