পদ্মায় স্পিড বোট সংঘর্ষ নিহতের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ দিতে নোটিশ
আইনি নোটিশ

আওয়ামী লীগ প্রার্থীর বিজয় কামনায় মোনাজাত, ডিসির বিরুদ্ধে আইনি নোটিশ

চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর বিজয় কামনা করে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান মোনাজাত করায় এবং বক্তব্য দেওয়ায় তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে জেলা পরিষদ নির্বাচন বিধিমালা লঙ্ঘনের অভিযোগে ২৪ ঘণ্টার মধ্যে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে বলা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান শনিবার (১৭ সেপ্টেম্বর) এ নোটিশ পাঠান। প্রধান নির্বাচন কমিশনার, সংস্থাপন সচিব, নির্বাচন কমিশন কার্যালয়ের সচিব, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও চট্টগ্রামের ডিসিকে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়, দেশের বিভিন্ন অনলাইন পোর্টালে ‘আওয়ামী লীগ প্রার্থীর জয় চেয়ে রিটার্নিং কর্মকর্তার মোনাজাত ও বক্তৃতা’ শীর্ষক খবরটি আমার দৃষ্টি আকৃষ্ট হয়েছে। প্রকাশিত সংবাদ থেকে আরও জানা যায়, মোনাজাত পরবর্তী বক্তব্যে আপনি (রিটার্নিং কর্মকর্তা) একটি রাজনৈতিক দলের পক্ষে ভোট চেয়েছেন এবং অন্যদেরকেও উক্ত রাজনৈতিক দলের জন্য দোয়া করতে অনুরোধ করেছেন। জেলা প্রশাসক ও জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে আপনার নিরপেক্ষ ভূমিকা থাকা উচিত ছিল।

একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জয় কামনা করে, আপনার কার্যালয়ে অনুষ্ঠিত দোয়া অনুষ্ঠানে আপনি ১৭ অক্টোবর অনুষ্ঠেয় জেলা পরিষদ নির্বাচনে আপনার নিরপেক্ষ ভূমিকা নিয়ে অন্য প্রার্থীদের মধ্যে সুষ্ঠু নির্বাচন নিয়ে আশঙ্কা ও সন্দেহের সৃষ্টি করছে।

আসন্ন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে আপনার বক্তব্য থেকে একটি রাজনৈতিক দলীয় প্রার্থীর পক্ষে প্রভাব বিস্তারের সমূহ সম্ভাবনা তৈরি হয়েছে এবং সবার মাঝে এটি বিশ্বাস করারও যথেষ্ট কারণ উদ্ভব হয়েছে। সব ভোটার ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা আস্থাহীনতায় ভুগছেন। আপনার কার্যকলাপে নিৰ্বাচনী ফলাফল প্রভাবিত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। রিটার্নিং কর্মকর্তা জেলা পরিষদ নির্বাচন বিধিমালা ২০১৬ এর ৭৯, ৮০ ও ৮১ নম্বর বিধি লঙ্ঘন করেছেন।

নোটিশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে ব্যর্থ হলে আদালতের স্মরণাপন্ন হবেন বলেও উল্লেখ করেছেন আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান।