মামলা থাকলে কি সরকারি চাকরি হবে?
মো. কামাল হোসেন

সরকারি চাকরির পাশাপাশি ব্যবসা, আইন কি বলে?

মো. কামাল হোসেন : সরকারি চাকরি করে পাশাপাশি অনেকেই বিভিন্ন ধরণের নিজস্ব, পারিবারিক, অংশীদারিত্ব সহ বিভিন্ন ধরণের ব্যবসা করার চেষ্টা করে থাকেন। একজন সরকারি চাকরিজীবী তার চাকরির পাশাপাশি নিয়ম মেনে কি ধরনের ব্যবসা করতে পারবে তা সাধারণত সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ এর মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। তবে সরকারের কিছু কিছু সংস্থা বা প্রতিষ্ঠানে তাদের নিজস্ব চাকরি বিধি আছে, সেক্ষেত্রে ঐ বিধি তাদের জন্য প্রযোজ্য হবে।

ব্যক্তিগত ব্যবসা বা চাকরি

সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯ এর বিধি ১৭ অনুসারে-

ক) কোন সরকারি কর্মচারী সরকারের পূর্ব অনুমোদন ছাড়া সরকারি কাজ ছাড়া অন্য কোন ব্যবসায় বা চাকরিতে জড়িত হতে পারবে না। তবে ননগেজেটেড সরকারি কর্মচারী সরকারের পূর্ব অনুমোদন ছাড়া তার পরিবারের সদস্যদের শ্রম কাজে লাগিয়ে ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান চালাতে পারবেন এবং তা তার সম্পত্তির ঘোষণা পত্রের সাথে দাখিল করতে হবে।

খ) সরকারি কর্মচারী সরকারি কাজের ব্যাঘাত না করে অবৈতনিক ভাবে ধর্মীয়, সামাজিক বা দাতব্য প্রকৃতির কাজে, শিল্প ও সাহিত্য, এবং এক বা একাধিক শিল্প ও সাহিত্যেধর্মী প্রকাশনায় অংশগ্রহণ করতে পারবেন।

গ) সরকারি কর্মচারী সরকারের পূর্ব অনুমোদন ছাড়া তার পরিবারের কোন সদস্যকে তার এখতিয়ারাধীন এলাকায় কোন ব্যবসায় জড়িত হওয়ার অনুমতি দিতে পারবেন না।

কোম্পানি স্থাপন ও ব্যবস্থাপনা

বিধি ১৬ অনুসারে কোন সরকারি কর্মচারী কোন ব্যাংক বা অন্য কোন কোম্পানি স্থাপন, নিবন্ধীকরণ বা ব্যবস্থাপনায় অংশগ্রহণ করতে পারবেন না। তবে সমবায় সমিতি স্থাপন, নিবন্ধন ও ব্যবস্থাপনায় অংশগ্রহণ করতে পারবেন।

সংবাদপত্র বা সাময়িকীর ব্যবস্থাপনা

বিধি ২১ অনুসারে কোন সরকারি কর্মচারী সরকারের পূর্ব অনুমোদন ছাড়া কোন সংবাদপত্র বা সাময়িকীর সম্পূর্ণ বা আংশিক মালিক বা পরিচালনা বা সম্পাদনা বা ব্যবস্থাপনায় অংশগ্রহণ করতে পারবেন না।

ভবন, এপার্টমেন্ট বা ফ্ল্যাট নির্মাণ বা ক্রয়

বিধি ১২ অনুসারে কোন সরকারি কর্মচারী নির্মাণ ব্যয় বা ক্রয়ের প্রয়োজনীয় অর্থের উৎসের উল্লেখ করে আবেদনের মাধ্যমে সরকারের পূর্ব অনুমোদন গ্ৰহন ছাড়া ব্যবসায়ীক বা আবাসিক ব্যবহারের উদ্দেশ্যে নিজে বা ডেভলপারের দ্বারা কোন ভবন এপার্টমেন্ট বা ফ্লাট নির্মাণ বা ক্রয় করতে পারবেন না।

শেয়ারবাজার বিনিয়োগ

বিধি ১৫ অনুসারে কোন সরকারি কর্মচারী ফটকা কারবারে বিনিয়োগে ফটকাবাজি করতে পারবেন না। যে বিনিয়োগের ফলে সরকারি কর্মচারী সরকারি কাজ সম্পাদনে প্রভাবান্বিত হতে পারে বা সরকারি কর্তব্য সম্পাদনে বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে পারে, সরকারি কর্মচারী বা তার পরিবারের কোন সদস্য ঐ ধরনের বিনিয়োগ করতে পারবেন না। সরকারি কর্মচারী ঐ ধরনের বিনিয়োগ করতে পারবেন না যা সরকারি কর্মচারী হিসেবে তিনি ঐ বিনিয়োগের মূল্যের পরিবর্তন জানেন যা সাধারণ জনগণ জানে না।

পরিবারের সদস্যরা জড়িত যেখানে

বিধি ২৭বি অনুসারে কোন সরকারি কর্মচারী দায়িত্ব পালনের সময় যদি দেখতে পান যে কোন কোম্পানি বা ফার্ম বা অন্য কোন ব্যক্তির সাথে কোন চুক্তি সম্পর্কিত যে কোন বিষয়ে তার পরিবারের কোন সদস্য বা কোন নিকটাত্মীয়ের স্বার্থ জড়িত আছে এমন কোন বিষয় তার বিবেচনায় আছে বা ঐ কোম্পানি বা ফার্ম বা ব্যক্তির অধীনে তার পরিবারের কোন সদস্য বা নিকটাত্মীয় কর্মরত আছেন তাহলে ঐ সরকারি কর্মচারী তা নিজে বিবেচনা না করে ঊধ্বতন কর্তৃপক্ষের নিকট সিদ্ধান্তের জন্য প্রেরণ করবেন।

বিধির লংঘন হলে শাস্তি

উক্ত বিধিমালার ৩২ বিধি অনুসারে কোন কর্মচারী বর্ণিত আইন লংঘন করলে তা অসদাচরণ হিসেবে গণ্য হবে এবং তিনি বিভাগীয় শাস্তির মুখোমুখি হতে পারেন।

লেখক : উপ ব্যবস্থাপক- আইন (অতিরিক্ত দায়িত্ব), বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড (বিজিডিসিএল), কুমিল্লা।