হাজারীবাগে সংঘর্ষ : বিএনপি, যুবদল ও ছাত্রদলের ১৪ নেতাকর্মীর আগাম জামিন

হাজারীবাগে সংঘর্ষ : বিএনপি, যুবদল ও ছাত্রদলের ১৪ নেতাকর্মীর আগাম জামিন

রাজধানীর হাজারীবাগে আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগে দায়ের করা মামলায় বিএনপি, যুবদল এবং ছাত্রদলের ১৪ নেতাকর্মীকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছে হাইকোর্ট।

আজ সোমবার (৩ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি মোঃ সেলিম ও বিচারপতি মোঃ জাকির হোসেনের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

ধানমন্ডি থানা যুবদলের আহ্বায়ক মো. হাবিবুর রহমান ও ছাত্রদলের ঢাকা মহানগর পূর্বের আহ্বায়ক শেখ খালিদ হাসান জ্যাকিসহ জামিনপ্রাপ্ত ১৪ নেতাকর্মীকে উল্লেখিত সময়ের পর ঢাকা মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেয়া হয়েছে।

আদালতে বিএনপি নেতাকর্মীদের পক্ষে মামলা পরিচালনা করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও ব্যারিস্টার কায়সার কামাল। তাদেরকে সহায়তা করেন অ্যাডভোকেট নুরে আলম সিদ্দিকী, ব্যারিস্টার সালেহ আকরাম সম্রাট, অ্যাডভোকেট রোকনুজ্জামান সুজা ও অ্যাডভোকেট আনিসুর রহমান রায়হান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোঃ রেজাউল করিম।

এর আগে গত ২৬ সেপ্টেম্বর হাজারীবাগে বিএনপি আয়োজিত সমাবেশে আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগে বিএনপির ১৯ জনের নাম উল্লেখ করে হাজারীবাগ থানায় ২৭ সেপ্টেম্বর মামলা করেন স্থানীয় আওয়ামী লীগের এক নেতা। এ মামলায় অজ্ঞাত আরও ৫০-৬০ জনকে আসামি করা হয়।

মামলার আসামিরা হলেন- হাজারীবাগ থানার ১৫নং ওয়ার্ড বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক হুমায়ুন কবির, ধানমন্ডি থানা যুবদলের আহ্বায়ক মো. হাবিবুর রহমান, ১৪নং ওয়ার্ড বিএনপির সদস্যসচিব মো. আশরাফ আলী, একই ওয়ার্ড যুবদলের সভাপতি আলম, ছাত্রদলের মো. আবিদ হাসান নীল, শেখ খালিদ হাসান জ্যাকি, সোহান, যুবদলের রাজিব, মো. রুবেল হোসেন, রনি, মো. রুবেল হোসেন, জিয়ারুল, আব্বাস, জামাল, আরিফ, বাদল, মো. সানি, নাজমুল হোসেন ও সৈয়দ ওয়াসিকুল হক।

মামলার এজাহারে বলা হয়, গত ২৬ সেপ্টেম্বর ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে হাজারীবাগস্থ সিকদার মেডিকেল পাম্প সংলগ্ন এলাকায় বিএনপির সমাবেশ ছিল। ঘটনার দিন দুপুর ১টার দিকে উল্লেখিত আসামিরা বিএনপি অঙ্গসংগঠনের আরও ৫০-৬০ জন অজ্ঞাতনামা নেতাকর্মীদের নিয়ে লাঠিসোঁটা, লোহার রড ও দেশীয় অস্ত্র নিয়ে বেআইনিভাবে মিছিল করে যাচ্ছিরেন।

এসময় তারা মামলার বাদী ও তার দলের নেতাকর্মীদের ওপর হামলা করেন। এসময় আসামিরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের দুটি ছবি ভেঙে ফেলেন। এছাড়া তাদের পাঁচজন নেতাকর্মীকে মারধর করে গুরুতর জখম করা হয়।

হাজারীবাগ থানা আওয়ামী লীগের সদস্য মো. আব্দুল্লাহ আল জাকারিয়ার দায়ের করা ওই মামলায় বুধবার (২৮ সেপ্টেম্বর) ঢাকার অতিরিক্ত মহানগর হাকিম হাসিবুল হকের আদালত এ মামলার এজাহার গ্রহণ করেন। একইসঙ্গে মামলাটি তদন্ত করে আগামী ৬ নভেম্বর প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।