চট্টগ্রাম মহানগর দায়রা আদালতের পিপি হলেন অ্যাডভোকেট আবদুর রশীদ

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ১০ অক্টোবর, ২০২২ ৭:০৯ অপরাহ্ণ
অ্যাডভোকেট আবদুর রশীদ

চট্টগ্রাম জেলার মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) পদে নিয়োগ পেয়েছেন অ্যাডভোকেট মো. আবদুর রশীদ। একইসঙ্গে সংশ্লিষ্ট আদালতে বর্তমানে কর্মরত পিপি মো. ফখরুদ্দিন চৌধুরীর নিয়োগ বাতিল করা হয়েছে।

আজ সোমবার (১০ অক্টোবর) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগ থেকে এ তথ্য জানা গেছে।

এর আগে অ্যাডভোকেট আবদুর রশীদ একই আদালতে অতিরিক্ত পিপি হিসেবে নিযুক্ত ছিলেন। তাঁর পেশাগত দক্ষতা, অভিজ্ঞতা ও সততা সম্পর্কে চট্টগ্রামের জেলা ও দায়রা জজের প্রতিবেদন পাওয়ার পর তাঁকে ফৌজদারি কার্যবিধির ৪৯২ ধারা এবং এলআর ম্যানুয়েল ২ নং অধ্যায়ের ২৭(১৭) বিধির ক্ষমতাবলে সাময়িকভাবে পিপি পদে নিয়োগ দেওয়া হয়।

তিন দশকেরও বেশি সময় ধরে আইন পেশায় নিয়োজিত আবদুর রশীদ ১৯৬২ সালের ৫ ফেব্রুয়ারি জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাম (মৃত) নূর আহমদ। ১৯৮৯ সালের ৩ এপ্রিল তিনি আইন পেশায় নিযুক্ত হন।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির কার্যকরী কমিটির একাধিক পদে নেতৃত্ব দিয়েছেন অ্যাডভোকেট আবদুর রশীদ। আইন পেশায় নিয়োজিত হওয়ার পরের বছরই অর্থাৎ ১৯৯০ সালে তিনি প্রথম বারের মতো সমিতির কার্যকরী কমিটির সদস্য নির্বাচিত হন। এরপর ১৯৯৩ সালের সাংস্কৃতিক সম্পাদক এবং ২০০২ সালে সহ-সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন। সর্বশেষ ২০১৪ সালে সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্বপালন করেন তিনি।