আইনজীবীর নোটিশের প্রেক্ষিতে ঢাকা কোর্টে চালু হল ডাকঘরের নৈশকালীন সেবা
আইনজীবীর নোটিশের প্রেক্ষিতে ঢাকা কোর্টে চালু হল ডাকঘরের নৈশকালীন সেবা

আইনজীবীর নোটিশের প্রেক্ষিতে ঢাকা কোর্টে চালু হল ডাকঘরের নৈশকালীন সেবা

ঢাকার আদালত প্রাঙ্গণে অবস্থিত ঢাকা কোর্ট সাব পোস্ট অফিসের নৈশ/সান্ধ্যকালীন ডাকঘর খোলার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে এক আইনজীবীর নোটিশের প্রেক্ষিতে সান্ধ্যকালীন ডাকঘর খোলার সিদ্ধান্ত গ্রহণ করে আদেশ জারি করা হয়েছে।

আদেশ অনুযায়ী আজ মঙ্গলবার (১ নভেম্বর) থেকে ঢাকা কোর্ট নৈশ ডাকঘরের কার্যক্রম শুরু হয়েছে। এর আগে গতকাল সোমবার (৩১ অক্টোবর) এ সংক্রান্ত আদেশ জারি করে ডেপুটি পোস্টমাস্টার জেনারেল কাজী ইসমত আরা জেরীন।

অ্যাডভোকেট আব্দুল কাইয়ূম সজীব ও মো. আব্দুল্লাহ আল আশিক ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত বছরের আগস্ট মাসে ঢাকা কোর্ট সাব পোস্ট অফিসে ন্যূনতম ৭ জন পোস্টাল অপারেটর, দুজন নিরাপত্তা কর্মী, পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মী ও সিসি ক্যামেরা স্থাপনসহ নৈশকালীন সেবা চেয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী বরাবর নোটিশ প্রেরণ করা হয়।

বাড়তি পোস্টাল অপারেটর, নিরাপত্তা কর্মী, পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মী ও সিসি ক্যামেরা স্থাপনসহ নৈশকালীন সেবার প্রয়োজনীয়তা উল্লেখ করে ঢাকা আইনজীবী সমিতির সদস্যদের পক্ষে এ নোটিশ প্রেরণ করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মেহেদী হাসান।

নোটিশ প্রেরণের দীর্ঘ এক বছর ২ মাস পর চকবাজার নৈশ ডাকঘরের কার্যক্রম স্থগিত করে ওই ডাকঘরের সংস্থাপন সমন্বয় পূর্বক স্থানান্তর করে তা ঢাকা কোর্টে আনা হয়েছে।

ফলে এখন থেকে শুক্র ও শনিবার ব্যতীত প্রতিদিন বেলা আড়াইটা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত ঢাকা কোর্ট নৈশ ডাকঘরের অফিস চলবে। তবে কাউন্টার খোলা থাকবে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত। আর ডাক প্রেরণের সময় রাত ৮টা।

ঢাকা কোর্টে নৈশকালীন ডাক সেবা চালু হওয়ায় সাধারণ আইনজীবীরা অত্যন্ত খুশি। ঢাকা কোর্টে নৈশ/সান্ধ্যকালীন ডাকঘর সেবা চালুর পিছনে বিশেষ অবদান রাখায় বিইউবিটি ল’ইয়ার্স অ্যাসোসিয়েশনের (বুলা) সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মেহেদী হাসান ও সহযোগী আইনজীবীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তাঁরা। ঢাকা জজ কোর্টে আইনপেশার সাথে নিয়োজিত সকল আইনজীবীরা তাদের এই কার্যক্রমের কারণে উপকৃত হবেন বলেও মত সাধারণ আইনজীবীদের।