দুই আইনজীবীর রিমান্ড: অধস্তন আদালতের নথি তলব করলেন হাইকোর্ট
বাংলাদেশের উচ্চ আদালত

নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যানকে বরখাস্তের আদেশ হাইকোর্টে স্থগিত

চাঁপাইনাবগঞ্জের নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহা. আবদুল কাদেরকে বরখাস্ত সংক্রান্ত সরকারের আদেশ স্থগিত করেছে হাইকোর্ট। ফলে এখন তাঁর চেয়ারম্যানের দায়িত্ব পালনে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী।

এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে আজ মঙ্গলবার (১ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের এবং মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ড. বশির আহমেদ। সঙ্গে ছিলেন ব্যারিস্টার শাহীন মিরাজ চৌধুরী, অ্যাডভোকেট মাহবুব হোসেন ও রায়হান কাউসার।  আর রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আওলাদ হোসেন।

আদেশের বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করে রিটকারী পক্ষের আইনজীবী বশির আহমেদ জানান, আজ মহামান্য হাইকোর্ট নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব মোহা. আবদুল কাদেরকে প্রশাসন কর্তৃক অপসারণ আদেশ স্থগিত ঘোষণা করেছেন। এই আদেশের ফলে এখন তাঁর চেয়ারম্যানের দায়িত্ব পালনে বাধা নেই।

এর আগে গত মাসে মোহা. আবদুল কাদেরকে বরখাস্ত করে প্রজ্ঞাপন প্রকাশ করে সরকার। একইসঙ্গে নাচোল উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ কে অস্থায়ী উপজেলা চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে এ–সংক্রান্ত চিঠি জেলা প্রশাসককে পাঠিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।

পরবর্তীতে সরকারের ওই আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে প্রতিকার চেয়ে রিট আবেদন দায়ের করা হয়। আবেদন শুনানি শেষে হাইকোর্ট আজ এ আদেশ দেন। 

উল্লেখ্য, মোহা. আবদুল কাদের ১৯ বৎসর ধরে নাচোল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।