প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট লোগো

বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশ

দেশের অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশনা জারি করা হয়েছে। প্রতি মাসের ৭ তারিখের মধ্যে মাসিক কর্মসম্পাদন বিবরণী সফটওয়্যারে আবশ্যিকভাবে পূরণ করতে বলা হয়েছে।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নির্দেশে সোমবার (২১ নভেম্বর) এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, চলতি বছরের ২৭ জানুয়ারি প্রধান বিচারপতি দেশের ৮টি বিভাগের প্রত্যেক বিভাগের জন্য অধস্তন আদালতের কার্যক্রম তদারকির করতে হাইকোর্টের একজন বিচারপতির নেতৃত্বে পৃথক ৮টি মনিটরিং কমিটি গঠন করে দিয়েছেন। সেই সাথে মনিটরিং কমিটির জন্য মনোনীত বিচারপতিদের সাচিবিক সহায়তা প্রদানে সুপ্রিম কোর্টের বিচার বিভাগীয় কর্মকর্তাদের দায়িত্ব প্রদান করেছেন।

অধস্তন আদালতের কার্যক্রম তদারকির করতে গঠিত মনিটরিং কমিটির বিচারপতিদের সুবিধার্থে দেশের সকল আদালতের মাসিক কর্মসম্পাদন বিবরণী প্রেরণের জন্য একটি সফটওয়্যার প্রস্তুত করা হয়েছে। দেশের অধস্তন আদালতে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তাদের কর্মসম্পাদন বিবরণী তথ্য প্রযুক্তির সহায়তায় বিশ্লেষণের জন্য এই সফটওয়্যারে তথ্য প্রধান করা আবশ্যক

এপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটের mcsc tool (http://mcsc.supremecourt.gov.bd) ব্যবহার করে প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী সফটওয়্যারে আবশ্যিকভাবে পূরণ করতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেওয়া হয়েছে।

এক্ষেত্রে অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালসমূহের মাসিক, ত্রৈমাসিক ও বাৎসরিক মামলা নিষ্পত্তির বিবরণ ইতোপূর্বে প্রেরণের ধারাবাহিকতা বজায় রাখতে বলা হয়েছে। সেই সাথে অফহস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণীর হার্ড ও সফটকপি সংশ্লিষ্ট মনিটরিং কমিটির সাচিবিক সহায়তা প্রদানকারী কর্মকর্তা ববারব প্রেরণের আবশ্যকতা বাতিল করা হয়েছে।