প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট লোগো

ফৌজদারি বিবিধ মামলার আদেশসমূহ অনলাইনে আপলোড করার নির্দেশ

উচ্চ আদালতের ফৌজদারি বিবিধ মামলার আদেশসমূহ দ্রুততার সাথে অনলাইনে আপলোড করার নির্দেশ জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। দেশের সর্বোচ্চ আদালতের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী সই করা বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট বেঞ্চ অফিসার ও বেঞ্চ সহকারীদের প্রতি এ নির্দেশ জারি করা হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ফৌজদারি বিবিধ মামলার আদেশসমূহ দ্রুততার সাথে অনলাইনে আপলোড করার জন্য ২০১৯ সালের ১৮ জুন সংশ্লিষ্ট বেঞ্চ অফিসার ও বেঞ্চ সহকারীদের প্রতি নির্দেশনা জারি করা হয়। একইসঙ্গে সার্ভার থেকে আদেশের কপি ডাউনলোড ও কপি করে নকল প্রস্তুতের জন্য সংশ্লিষ্ট শাখায় কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের প্রতি নির্দেশনা জারি করা হয়।

এরপর গত ৭ নভেম্বর ক্রিমিনাল মোশন বেঞ্চ অফিসার ও বেঞ্চ সহকারী অফিসারদের সাথে অনুষ্ঠিত মত বিনিময় সভায় ফৌজদারি বিবিধ মামলার আদেশ সার্ভারে আপলোড করার বিষয়ে পুনরায় নির্দেশনা প্রদান করা হয়।

কিন্তু সংশ্লিষ্ট বেঞ্চ অফিসার ও সহকারী বেঞ্চ অফিসাররা ফৌজদারি বিবিধ মামলার আদেশসমূহ সার্ভারে নিয়মিতভাবে আপলোড না করায় ক্রিমিনাল মিস শাখায় আদেশের কপি প্রেরণ ও নকল প্রস্তুতে বিলম্ব হচ্ছে।

এমতাবস্থায়, ক্রিমিনাল মোশন বেঞ্চে কর্মরত বেঞ্চ অফিসার ও সহকারী বেঞ্চ অফিসারদেরকে ফৌজদারি বিবিধ মামলার আদেশসমূহ নিয়মিতভাবে সার্ভারে আপলোড করার নির্দেশ প্রদান করা হয়েছে।