হুইপের মামলায় বরখাস্ত পুলিশ কর্মকর্তার ৫ লাখ টাকা জরিমানা
সাইবার ট্রাইব্যুনাল, ঢাকা

সাংবাদিক কনক সারোয়ারের বোনের বিরুদ্ধে মামলার বাদীসহ ৬ জনের নামে গ্রেপ্তারি পরোয়ানা

সাংবাদিক কনক সারোয়ারের বোন নুসরাত শাহরিন রাকার বিরুদ্ধে রাজধানীর উত্তরা পশ্চিম থানায় দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাক্ষী দিতে না আসায় ৬ জনের বিরুদ্ধে অজামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। 

আজ সোমবার (১৬ জানুয়ারি) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াতের আদালত আদেশ দেন।

এদিন আদালতে মামলাটির সাক্ষ্য গ্রহণের জন্য ধার্য ছিল। কিন্তু কোনো সাক্ষী সাক্ষ্য দিতে আদালতে হাজির হননি। এজন্য আদালত সাক্ষীদের বিরুদ্ধে এ পরোয়ানা জারি করেন।

সংশ্লিষ্ট আদালতে বেঞ্চ সহকারী শামীম আল মামুন বিষয়টি জানিয়েছেন। 

পরোয়ানা জারি হওয়া সাক্ষীরা হলেন- মামলার বাদী র‌্যাব-১ এর রাজেকুল ইসলাম, শাহীনুল ইসলাম, হাবিলদার রশিদুল, নায়েক সুমন মিয়া, ওয়াওয়েনস ও সিপাহী (ড্রাইভার) সোহেল রানা। এ দিন রাকা আদালতে হাজিরা দেন।

এর আগে, ২০২১ সালে ৪ অক্টোবর দিবাগত রাতে রাজধানীর উত্তরায় অভিযান চালিয়ে রাকাকে গ্রেপ্তার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের সদস্যরা। ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে রাষ্ট্রবিরোধী তৎপরতার কারণে তাকে গ্রেপ্তার করা হয়। এরপর তার বিরুদ্ধে উত্তরা পশ্চিম থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি এবং মাদক আইনে আরেকটি মামলা করে র‌্যাব।

মামলাটি তদন্ত করে গত বছরের ২৮ ফেব্রুয়ারি রাকাকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা র‌্যাব-১ এর উপ-পরিদর্শক কাজল চন্দ্র রায়।

মামলার নথি অনুযায়ী— রাকা রাষ্ট্রবিরোধী অপপ্রচারকারী ও ষড়যন্ত্রকারী চক্রের একজন সক্রিয় সদস্য। সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্র ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে মিথ্যাচার, বিভ্রান্তিকর, মানহানিকর তথ্য ছাড়াও বিভিন্ন উস্কানিমূলক তথ্য প্রচার করছিলেন।

তিনি দেশের শান্তি শৃঙ্খলা বিনষ্টের অপচেষ্টায় ছিলেন। চক্রের বেশ কয়েকজন সদস্য বিদেশে অবস্থান করে সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্রবিরোধী বিভিন্ন অপপ্রচারের সঙ্গেও জড়িত। দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার উদ্দেশে তারা প্রচারণা চালিয়ে আসছিলেন। অভিযানে রাষ্ট্রবিরোধী কন্টেন্টসহ একটি মোবাইল, একটি পাসপোর্ট ও ভয়ংকর মাদক আইস জব্দ করা হয়।