আইন কমিশনের সদস্য হলেন বিচারপতি আবু বকর সিদ্দিকী
সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি মো. আবু বকর সিদ্দিকী

আইন কমিশনের সদস্য হলেন বিচারপতি আবু বকর সিদ্দিকী

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি মো. আবু বকর সিদ্দিকীকে আইন কমিশনের সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ১৯৯৬ সালের কমিশন আইনের ৫ উপধারার (৩) ক্ষমতাবলে তাকে এ নিয়োগ দিয়েছে সরকার।

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের এক প্রজ্ঞাপনে রোববার (২৯ জানুয়ারি) এ নিয়োগের কথা জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সাবেক বিচারপতি মো. আবু বকর সিদ্দিকীকে আগামী ৩ বছরের জন্য আইন কমিশনের সদস্য পদে নিয়োগ করা হয়েছে। কমিশনের সদস্য পদে থাকাকালে বিচারপতি আবু বকর সিদ্দিকী সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারকের প্রাপ্য বেতন, ভাতা ও অন্যান্য সুবিধাপ্রাপ্ত হবেন বলে আইন মন্ত্রণালয় জানিয়েছে।

বিচারপতি আবু বকর সিদ্দিকী ১৯৫৪ সালের ২৯ জুলাই কুষ্টিয়ার খোকসা উপজেলার রমানাথপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বিচারপতি আবু বকর সিদ্দিকী রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ও এলএলবি ডিগ্রি অর্জনের পর ১৯৭৯ সালে কুষ্টিয়া বারে আইনজীবী হিসাবে তালিকাভুক্ত হন তিনি।

পরের বছর ১৯৮০ সালের ২৩ এপ্রিল মুন্সেফ হিসেবে বিচার বিভাগে নিয়োগ পান। পরবর্তীতে ১৯৯৭ সালে জেলা ও দায়রা জজ হন। ২০০৯ সালের ৩০ জুন হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি এবং দুই বছর পর স্থায়ী নিয়োগ পান।

২০১৮ সালের ৯ অক্টোবর তাকে আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়। সংবিধান অনুযায়ী একজন বিচারপতি ৬৭ বছর বয়স পর্যন্ত সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে থাকতে পারেন। সেই হিসেবে ২০২১ সালের ২৮ জুলাই তার বয়স ৬৭ বছর পূর্ণ হওয়ায় অবসরে যান তিনি।

আরও পড়ুন : আপিল বিভাগের বিচারপতি হলেন আপন দুই ভাই

উল্লেখ্য, বিচারপতি মো. আবু বকর সিদ্দিকী বর্তমান প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর বড় ভাই। তারা আপিল বিভাগের বিচারক হিসাবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের ইতিহাসে আপন দুই ভাইয়ের এক সঙ্গে আপিল বিভাগের বিচারপতি পদে থাকা এ প্রথম কোনো ঘটনা ছিল।