এবি ব্যাংকের দুই কর্মকর্তাকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারের নির্দেশ
সুপ্রিম কোর্ট

মা হারানো শিশুকে নানির জিম্মায় দিলেন হাইকোর্ট, ভরণপোষণ দেবে বাবা

মা হারানো পাবনার সাত বছর এক কন্যা শিশুকে নানির জিম্মায় দিয়েছেন হাইকোর্ট। তবে নানির জিম্মায় এ শিশু সাবালিকা হওয়া পর্যন্ত থাকবেন। আর ভরণপোষণ দিতে হবে শিশুটির বাবাকে।

এ বিষয়ে বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে করা আবেদন শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার (১৮ মে) বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি কে এম ইমরুল কায়েশের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে নানি জাহানারা বেগমের পক্ষে আইনজীবী ছিলেন মো. আবদুল হাই সরকার। বাবা মো. ফজলে রাব্বীর পক্ষে আইনজীবী ছিলেন মো. শহীদুল ইসলাম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল এ কে এম আমিন উদ্দিন (মানিক)।

জানা গেছে, শিশুটির মা আইরিন পারভীন ২০১৯ সালের ১০ জুন মারা যান। ৫ বছর বয়স থেকে শিশুটি খালা ও নানির কাছে আদালতের আদেশে বসবাস করছিল। এর মধ্যে তার বাবা পুনরায় আদালতে রিভিশন আবেদন করলে পাবনার অতিরিক্ত দ্বিতীয় দায়রা আদালত শিশুটিকে বাবার জিম্মায় দেন।

পরে নানি জাহানারা বেগম সেই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে কোয়াশমেন্ট (বিচারিক আদালতের রায় বাতিল চেয়ে) আবেদন করেন। হাইকোর্ট রুল জারি করে ও শিশুসহ বাবাকে এবং নানিকে আদালতে উপস্থিত থাকতে নির্দেশ দেন।

সে অনুসারে বৃহস্পতিবার উভয়পক্ষ হাজির হন। এরপর আদালত শিশুর কাছে জানতে চান, সে কার কাছে থাকতে চায়। জবাবে শিশুটি নানির কাছে থাকার কথা বলেন। এরপর বিচারিক আদালতের রায় বাতিল করে শিশুটিকে নানির জিম্মায় দেন হাইকোর্ট। সেই সঙ্গে শিশুটি সাবালিকা না পর্যন্ত নানির কাছে বড় হবে বলেও আদেশ দেন।