কুমিল্লায় ভুল চিকিৎসা দিয়ে অপারেশন থিয়েটারে রোগী রেখে ডাক্তারের পলায়ন, আদালতে মামলা
আদালত (প্রতীকী ছবি)

আদালতের আদেশ অমান্যের দায়ে চেয়ারম্যানের দণ্ড!

সিরাজগঞ্জের কাজিপুর পারিবারিক আদালতে এক মামলায় ভুয়া জন্ম সনদ দাখিলের সূত্র ধরে বগুড়ার ধুনট উপজেলার ১০ নং গোপালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: আনোয়ারুল ইসলামকে তলব করেন আদালত। কিন্তু বারবার সময় দেয়া সত্ত্বেও তিনি আদালতে হাজির হননি।

এর প্রেক্ষিতে আদালতে উপস্থিত হয়ে উক্ত ভুয়া সনদ বিষয়ে ব্যাখ্যা না দেওয়ায় তার বিরুদ্ধে কেন আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চেয়ে আদালত আরেক দফা কারণ দর্শানোর নির্দেশ দেন।

স্বশরীরে হাজির হয়ে কারণ না দর্শানোর জন্য আদালতের আদেশ অমান্যের দায়ে চেয়ারম্যান মো: আনোয়ারুল ইসলামকে ১০ টাকার অর্থদণ্ড এবং অনাদায়ে ১ দিনের কারাদণ্ড দেন সংশ্লিষ্ট আদালতের জজ ও প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট মো: লোকমান হাকিম।

বেঞ্চ সহকারী সাব্বির হোসেনের সাথে কথা বলে জানা গেছে, অভিযুক্ত চেয়ারম্যান সমন পাওয়ার পরও আদালতে হাজির না হওয়ায় তার বিরুদ্ধে ভুয়া সনদ দেয়ার অভিযোগে ফৌজদারি মামলা দায়েরসহ প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য বাদীপক্ষের আইনজীবী আবেদন করেন।

পরে আদালত ফৌজদারি মামলা দায়েরের আবেদন নাকচ করেন এবং অভিযুক্ত চেয়ারম্যানকে সংশ্লিষ্ট পারিবারিক আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে দণ্ড দিয়েছেন। এছাড়া আদেশের কপি অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসকসহ অন্যান্য স্থানীয় কতৃপক্ষের কাছে পাঠানো হয়েছে বলেও জানান বেঞ্চ সহকারী।