প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট লোগো

অধস্তন আদালত মনিটরিং কমিটির সাচিবিক দায়িত্বে রদবদল

দেশের অধস্তন আদালতে মামলাজট নিরসন তথা বিচার প্রক্রিয়ায় স্বচ্ছতা এবং গতিশীলতা আনয়নে মনিটরিং কমিটি গঠন করে দিয়েছিলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। গত বছরের ২৭ জানুয়ারি দ্যা সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ (হাই কোর্ট ডিভিশন রুলস), ১৯৭৩ অনুযায়ী অধস্তন আদালতের জন্য মনিটরিং কমিটি গঠন করা হয়।

হাইকোর্ট বিভাগের আটজন বিচারপতিকে দায়িত্ব দিয়ে আট বিভাগের জন্য পৃথক আটটি কমিটি গঠন করা হয়। একইসঙ্গে মনিটরিং কমিটির দায়িত্বপ্রাপ্ত বিচারপতিদের সাচিবিক সহায়তা প্রদানে সুপ্রিম কোর্টে কর্মরত আটজন বিচারবিভাগীয় কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়।

সম্প্রতি প্রধান বিচারপতির নির্দেশনা অনুযায়ী কমিটির সাচিবিক সহায়তার জন্য বিচারবিভাগীয় কর্মকর্তাদের দায়িত্বে রদবদল করা হয়েছে। সুপ্রিম কোর্টে প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

কমিটির ঢাকা বিভাগের দায়িত্বে আছেন বিচারপতি মোস্তফা জামান ইসলাম। তাঁকে সাচিবিক সহায়তা প্রদান করবেন ডেপুটি রেজিস্ট্রার মো. আরিফুর রহমান। খুলনা বিভাগের দায়িত্বে থাকা বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনকে সাচিবিক সহায়তা প্রদান করবেন সহকারী রেজিস্ট্রার সেলিনা খাতুন।

বরিশাল বিভাগের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে বিচারপতির জাফর আহমেদকে। তাঁকে সাচিবিক সহায়তা দেবেন সহকারী রেজিস্ট্রার মেফতাহুল জান্নাত। মনিটরিং কমিটির চট্টগ্রাম বিভাগের দায়িত্ব পেয়েছেন বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা, তাঁকে সহায়তা করবেন সহকারী রেজিস্টার শোভন শাহরিয়ার।

সিলেট বিভাগের মনিটরিং কমিটির দায়িত্বে রয়েছেন বিচারপতি এস এম কুদ্দুস জামান, তাঁকে সাচিবিক সহযোগিতা করবেন সহকারী রেজিস্ট্রার আকরামুল ইসলাম। রংপুর বিভাগের দায়িত্বে আছেন বিচারপতি শাহেদ নূরউদ্দিন, তাঁর সহায়তায় থাকবেন সহকারী রেজিস্ট্রার রাশেদুর রহমান।

ময়মনসিংহ বিভাগের দায়িত্ব পেয়েছেন বিচারপতি মো. জাকির হোসেন, তাঁকে সাচিবিক সহায়তার দায়িত্ব পেয়েছেন সহকারী রেজিস্ট্রার মো. হায়দার আলী। রাজশাহী বিভাগের মনিটরিং কমিটির দায়িত্ব পালন করবেন বিচারপতি মো. আখতারুজ্জামান, তাঁকে সাচিবিক সহায়তার দায়িত্ব পালন করবেন সহকারী রেজিস্ট্রার সাদিয়া আফরীন।