খুলনা ওয়াসার এমডির দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট
হাইকোর্ট; রিট (প্রতীকী ছবি)

খুনিদের ফেরাতে ভূমিকা রাখতে চান শেখ জামালের বন্ধু, হাইকোর্টে রিট

বিভিন্ন দেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার কাজে অন্তর্ভুক্ত করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, পররাষ্ট্র সচিব ও আইন সচিবকে বিবাদী করা হয়েছে।

আজ সোমবার (২১ আগস্ট) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ব্যারিস্টার মাসুদ রেজা সোবহান এ রিট দায়ের করেন। তিনি বঙ্গবন্ধুর সন্তান শেখ জামালের ঘনিষ্ঠ বন্ধু।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির প্রাথমিক শুনানি হয়েছে আজ। শুনানি শেষে পরবর্তী শুনানির জন্য মঙ্গলবার (২২ আগস্ট) দিন ধার্য করেছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এ এফ এম সাইফুল করিম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ।

আইনজীবী সাইফুল করিম গনমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ব্যারিস্টার মাসুদ রেজা সোবহানের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন বঙ্গবন্ধুর সন্তান শেখ জামাল। ১৫ আগস্টে তিনিও বঙ্গবন্ধুর সঙ্গে শাহাদতবরণ করেন। বন্ধু হারিয়েছেন ব্যারিস্টার মাসুদ রেজা সোবহান।

তাই তিনি বঙ্গবন্ধুর খুনিদের বিদেশ থেকে ফিরিয়ে আনার কাজে নিজেকে সম্পৃক্ত করতে চান। এ কারণে আদালতের নির্দেশনা চেয়ে রিট করেছেন। প্রাথমিক শুনানি শেষে রিটটির ওপর পরবর্তী শুনানির জন্য আদালত আগামীকাল মঙ্গলবার দিন ধার্য করেছেন বলেও জানান রিটকারী পক্ষের আইনজীবী।